Weather Report: রাজ্যে ফের বৃষ্টির পূর্বাভাস, বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তি

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে তাপমাত্রাও বাড়বে অনেকটা। আর্দ্রতার বাড়বাড়ন্তে বাড়বে অস্বস্তিও । শনিবার ও রবিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়।

Updated By: Aug 26, 2022, 08:01 AM IST
Weather Report: রাজ্যে ফের বৃষ্টির পূর্বাভাস, বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তি
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল:  পুজোর আগে রাজ্যে বৃষ্টি দুর্যোগ বাড়ছেই৷ শনি ও রবিবার রাজ্যে বাড়বে বৃষ্টি, এমনটাই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গে ফের একবার অতিভারী বৃষ্টির সতর্কতার কথা জানান হয়েছে। দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত বৃষ্টি হবে বলেই জানান হয়েছে হাওয়া অফিসের তরফে। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে তাপমাত্রাও বাড়বে অনেকটা। আর্দ্রতার বাড়বাড়ন্তে বাড়বে অস্বস্তিও । শনিবার ও রবিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়।

আরও পড়ুন, Newborn Body Recovered in Shibpur: বহুতলের নীচে পড়ে সদ্যোজাতর দেহ, সন্দেহ গিয়ে পড়ল চারতলার বাসিন্দা মা-মেয়ের উপরে

আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ। গতকাল কলকাতায় সামান্য বৃষ্টি হয়েছে কোন কোন এলাকায়। এদিকে, উত্তরবঙ্গেও ফের একবার প্রবল বৃষ্টির সম্ভাবনা। আজ থেকেই বাড়বে বৃষ্টি। আজ কালিম্পংয়ে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার,  মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে। শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে। দার্জিলিং কোচবিহার এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

অর্থাৎ উত্তরবঙ্গ জুড়েই শনিবার প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবি ও সোমবার বৃষ্টি কিছুটা কমবে। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি- এই পাঁচ জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। শনি ও রবিবার বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে তাই। অন্যদিকে, মৌসুমী অক্ষরেখা রাজস্থানের সুস্পষ্ট নিম্নচাপ থেকে জয়সালমীর গোয়ালিয়ার রাঁচি বাঁকুড়া হয়ে বাংলাদেশের মধ্যে দিয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত। এই অক্ষরেখা ক্রমশ দক্ষিণবঙ্গ থেকে সরবে বলেই জানান হয়েছে। দক্ষিণবঙ্গের উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। রাজস্থানে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত সঙ্গে সুস্পষ্ট নিম্নচাপ।

আজ ওড়িশা জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে মৌসম ভবন। কাল ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তরবঙ্গ, সিকিম, বিহার এছাড়াও ছত্রিশগড় ও কর্নাটকে। শনিবার উত্তরবঙ্গ, সিকিম এবং বিহারে ভারী বৃষ্টি হবে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি অর্থাৎ আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী ও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Bankura TMC: বাঁকুড়ায় তৃণমূলের পার্টি অফিসে রক্তের স্রোত! এলাকায় আতঙ্ক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.