Bengal Weather: কয়েক ঘণ্টার মধ্যেই আবহাওয়ায় তুমুল বদল! প্রবল বৃষ্টির সতর্কতা এই জেলাগুলিতে

বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। সকালে মেঘলা আকাশ। বেলা বাড়লে কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ।

Updated By: Sep 25, 2023, 09:39 AM IST
Bengal Weather: কয়েক ঘণ্টার মধ্যেই আবহাওয়ায় তুমুল বদল! প্রবল বৃষ্টির সতর্কতা এই জেলাগুলিতে
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বিক্ষিপ্ত বৃষ্টিতে আগামী ২৪ ঘণ্টায় ভিজতে চলেছে রাজ্যের প্রায় সব জেলা। মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গে মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ ক্রমশ কমবে। মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন তাপমাত্রা বাড়বে। আবহাওয়া অফিসের পূর্বাভাস সেই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও বৃদ্ধি পাবে। 

আরও পড়ুন, Fraud: অ্য়াকাউন্ট থেকে টাকা গায়েব! আন্তঃরাজ্য ব্যাঙ্ক-আধার প্রতারণা চক্রের পর্দাফাঁস....

বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। সকালে মেঘলা আকাশ। বেলা বাড়লে কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ। মঙ্গলবার থেকে ক্রমশ তাপমাত্রা বাড়বে। শুক্রবারের মধ্যে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। 

বুধবার থেকে হাওয়া বদল উত্তরবঙ্গেও। মালদা এবং দুই দিনাজপুরে আগামী ২৪ ঘন্টায় বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সতর্কতা। মঙ্গলবার থেকে তাপমাত্রা বাড়বে এবং ফিরবে অস্বস্তি। পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে। সোমবার থেকে পার্বত্য এলাকা ও সংলগ্ন জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। উত্তর আন্দামান সাগরে আগামী শুক্রবার তৈরি হবে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও আন্দামান শহরে নিম্নচাপে পরিণত হবে। আরও শক্তি বাড়িয়ে এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা তা স্পষ্ট করে বলেনি আবহাওয়া দফতর।

তবে দেশ থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হচ্ছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় পর্ব শুরু করবে পশ্চিম রাজস্থান থেকে। আগামী ২৪ ঘন্টায় বর্ষা বিদায়ের সম্ভাবনা। অন্যদিকে, উত্তরপ্রদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। উত্তর প্রদেশ থেকে একটি অক্ষরেখা বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত যা বিহারের ঘূর্ণাবর্ত এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে।
উত্তর প্রদেশ এবং উড়িষাতে ঘূর্ণাবর্ত। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে তেলেঙ্গানা পর্যন্ত একটি অক্ষরেখা যা ওড়িশা ও ছত্রিশগড়ের উপর দিয়ে গেছে। 

মৌসুমী অক্ষরেখা বিকানির কানপুর ডালটনগঞ্জ এবং দক্ষিণবঙ্গের হুগলি জেলার বাগাটির উপর দিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত। শহর কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা। মূলত মেঘলা আকাশ। মঙ্গলবার থেকে থেকে বৃষ্টি অনেকটাই কমবে। ক্রমশ বাড়বে তাপমাত্রা এবং আর্দ্রতাজনিত অস্বস্তি। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ৯৬ শতাংশ। বৃষ্টিপাতের পরিমাণ ১৪.৮ মিলিমিটার।

 

আরও পড়ুন, Dengue Death: ফের ডেঙ্গিমৃত্যু শহরে, মৃতের সংখ্যা বেড়ে ৬...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)  

.