Bengal Weather: বাংলায় ঘনাচ্ছে দুর্যোগের কালো মেঘ, কবে থেকে তুমুল বৃষ্টি?

নিম্নচাপের প্রভাবে এরাজ্যে বৃহস্পতিবার এবং শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশি বৃষ্টি হতে পারে রাজ্যের উপকূল ও ওড়িশা লাগোয়া জেলাগুলিতে। শনিবার পর্যন্ত চলবে বিক্ষিপ্ত বৃষ্টি।

Updated By: Nov 15, 2023, 07:47 PM IST
Bengal Weather: বাংলায় ঘনাচ্ছে দুর্যোগের কালো মেঘ, কবে থেকে তুমুল বৃষ্টি?
প্রতীকী ছবি

সন্দীপ প্রামাণিক: নিম্নচাপের অবস্থান ছিল দক্ষিণ বঙ্গোপসাগেরর উপরে। যা একটু সরে গিয়ে এই সময় উওর এবং উত্তর-পশ্চিমে সরে গিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। দীঘা থেকে ৭৭০ কিলোমিটার দূরে কাল সকালে এটি আরও ঘনীভূত হয়ে বেঁকে গিয়ে উড়িষ্যার পোস্টের দিকে পৌঁছাবে। যার জেরে ১৭ নভেম্বর নাগাদ দক্ষিণ বঙ্গের নর্থ দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব-পশ্চিম মেদিনীপুরে হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কয়েক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনাও থাকছে। 

আরও পড়ুন, Bhai Duj 2023: ভাইফোঁটায় উলুধ্বনি আর শঙ্খধ্বনির সঙ্গে মিশল বাউলসুরও...

দক্ষিণবঙ্গে এবং কলকাতা, হাওড়া,হুগলিতে হালকা ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। ১৭ নভেম্বর  তীব্রতা বেড়ে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা আর অন্যান্য দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। ১৮ নভেম্বর নাগাদ সমুদ্র উপকূল অবস্থিত জেলাগুলোতে বৃষ্টিপাত হবে। তবে ১৬ নভেম্বর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ভারী বৃষ্টির শুধু সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবার। ১৮ নভেম্বরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা-সহ সমুদ্র উপকূল অবস্থিত জেলাগুলোতে। 

বাতাসের তীব্রতা থাকবে, ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে। মৎস্যজীবীদের সতর্ক করেছে আবহাওয়া দফতর। তিনটে দিন গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই সিস্টেমের ইমপ্যাক্ট শুধু কৃষিকাজে পড়তে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। 

কবে কোথায় কেমন বৃষ্টি? আজ ১৫ নভেম্বর বুধবার হালকা মাঝারি বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলাতে। এর মধ্যে উপকূল ঘেঁষা এলাকায় বেশি বৃষ্টি। কাল ১৬ নভেম্বর বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর , উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর উত্তর ২৪ পরগনা কলকাতা হাওড়া হুগলি পূর্ব বর্ধমান এবং নদিয়া জেলাতে। এদিন ইডেনে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল আছে। ম্যাচ চলাকালীন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং মাঝে মাঝে ম্যাচে বিঘ্ন ঘটার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

আরও পড়ুন, Bhaiphonta 2023 | Bhai Duj 2023: হাজির হিন্দু মুসলিম উভয়েই! ভাইফোঁটাকে কেন্দ্র করে সম্প্রীতির মেলবন্ধন...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.