Weather Report: নিম্নচাপের প্রভাবে আজও দুর্যোগ রাজ্যে? কোন কোন জেলায় বৃষ্টি সতকর্তা?

শনিবার দুপুরের মধ্যেই রাজ্যের উপর থেকে কাটছে দুর্যোগের মেঘ। এবার নিম্নচাপ সরল ওড়িশা উপকূলের দিকে। আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, কলকাাতা ও সংলগ্ন জেলায় দুপুর পর্যন্ত বৃষ্টি। এমনকী উপকূলের জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে কমবে দমকা হাওয়ার দাপট। 

Updated By: Aug 20, 2022, 09:25 AM IST
Weather Report: নিম্নচাপের প্রভাবে আজও দুর্যোগ রাজ্যে? কোন কোন জেলায় বৃষ্টি সতকর্তা?
প্রতীকী ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: শনিবার দুপুরের মধ্যেই রাজ্যের উপর থেকে কাটছে দুর্যোগের মেঘ। এবার নিম্নচাপ সরল ওড়িশা উপকূলের দিকে। আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, কলকাাতা ও সংলগ্ন জেলায় দুপুর পর্যন্ত বৃষ্টি। এমনকী উপকূলের জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে কমবে দমকা হাওয়ার দাপট। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কলকাতার আবহাওয়ারও উন্নতি হবে। আকাশ পরিস্কার হবে, কমবে বৃষ্টি। অতি গভীর নিম্নচাপ শুক্রবারই স্থলভাগে প্রবেশ করে দুর্বল হয়ে ওড়িশা থেকে ঝাড়খণ্ডের দিকে সরেছে। যার প্রভাবে শনিবারও রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে। বেশি বৃষ্টি হবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন, Bengal Weather: নিম্নচাপের শক্তিবৃদ্ধি! ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি একাধিক জেলায়

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হচ্ছে, রবিবার সকাল থেকেই উন্নতি হবে পরিস্থিতি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বদলাবে আবহাওয়া। কলকাতায় সকালে মূলত মেঘলা আকাশ থাকবে। পরে আবহাওয়ার উন্নতি হবে এবং আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। সকালের দিকে দু-এক পশলা বৃষ্টিও হবে। এদিন কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের নিচে নেমেছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ  ৯৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ৪৪.৪ মিমি।

দক্ষিণবঙ্গে শনিবারও মেঘলা আকাশ। হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমের জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টি। কলকাতা-সহ পূর্ব দিকের জেলাগুলিতে আবহাওয়ার উন্নতি হবে বেলা বাড়লে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমানে আজ বিক্ষিপ্তভাবে দু এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি হলেও ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। 

গভীর নিম্নচাপ এখন রয়েছে ঝাড়খন্ড ও ছত্রিশগড় সংলগ্ন এলাকায়। পূর্ব মধ্যপ্রদেশ হয়ে এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিমের দিকে এগোবে। তারপরে দুর্বল হবে এই নিম্নচাপ। মৌসুমী অক্ষরেখা সুলতানপুর হয়ে বিহারের গয়ার উপর দিয়ে রাজ্যের পশ্চিমের জেলা বাঁকুড়ার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। নিম্নচাপের প্রভাবে ঝাড়খন্ড ছত্রিশগড় ও পূর্ব মধ্যপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পশ্চিম মধ্যপ্রদেশে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, Anubrata Mondal: সিবিআইকে ১০০ শতাংশ সহযোগিতা করছি, বেনামি সম্পত্তি নেই, দাবি অনুব্রতর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.