Weather Today: শহরে চড়ল পারদ, তবে সপ্তাহান্তে ফের জাঁকিয়ে শীতের ইঙ্গিত

প্তাহের শেষের দিকে ফের নামতে পারে পারদ। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।কলকাতায় আজ পরিষ্কার আকাশ থাকবে, তবে সকালের দিকে সামান্য কুয়াশা থাকবে । আগামী ২৪ ঘন্টা একই রকম থাকবে আবহাওয়া। 

Updated By: Dec 14, 2022, 09:40 AM IST
Weather Today: শহরে চড়ল পারদ, তবে সপ্তাহান্তে ফের জাঁকিয়ে শীতের ইঙ্গিত
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শহরে শীতের আমেযে কিছুটা রাশ। বাড়ল দিনের ও রাতের তাপমাত্রা। যদিও সকালে কুয়াশা থাকবে পরে পরিষ্কার আকাশ থাকবে। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার ওপরেই থাকবে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সপ্তাহের শেষের দিকে ফের নামতে পারে পারদ। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।কলকাতায় আজ পরিষ্কার আকাশ থাকবে, তবে সকালের দিকে সামান্য কুয়াশা থাকবে । আগামী ২৪ ঘন্টা একই রকম থাকবে আবহাওয়া। শনিবার থেকে ধীরে ধীরে কমবে তাপমাত্রা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি থেকে বেড়ে ১৭.৭ ডিগ্রি হতে পারে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি থেকে বেড়ে ৩০.২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ রয়েছে ন্যূনতম ৩৯ থেকে সর্বাধিক ৯৮ শতাংশ।

আরও পড়ুন, Death in Bogtui Case: লালন মৃত্যুরহস্য! সিবিআই আধিকারিকদের বিরুদ্ধে খুন, তোলাবাজি-সহ একাধিক ধারায় মামলা

এদিকে মৌসম ভবনের তরফে জানান হয়েছে, ঘূর্ণিঝড় মান্দাস শক্তি হারিয়ে ঘূর্ণাবর্ত রূপে পরিণত হয়েছিল। সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটির অবস্থান কর্ণাটক ও কেরল উপকূলে আরব সাগরে। এটি ক্রমশ পশ্চিমবঙ্গ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে। ক্রমশ এটি ভারতের উপকূল থেকে দূরে সরে যাবে। এর প্রভাবে বৃষ্টি হবে তামিলনাড়ু কেরল কর্ণাটক মাহে রায়লসীমা এবং অন্ধপ্রদেশের কিছু অংশে। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। নিম্ন চাপের প্রভাবে ঝোড়ো হওয়া বইবে ৫৫ কিলোমিটার গতিবেগ পর্যন্ত। এর জেরে মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা। আগামী ২৪ ঘন্টায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

পাশাপাশি একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে দক্ষিণ আন্দামান সাগরে। এটিও নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে নিকোবর দ্বীপপুঞ্জে আজ ও কাল  ভারী বৃষ্টির সম্ভাবনা। এই সিস্টেমটি ক্রমশ শ্রীলংকা উপকূলের দিকে এগিয়ে যাবে। একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। এই পশ্চিমী ঝঞ্ঝা সরে পূর্ব দিকে গেলে সিকিম ও সংলগ্ন পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সমান সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝা সরে যেতেই উত্তর-পশ্চিম ভারতের তাপমাত্রা কমবে। হবে হাওয়া বদল।

শনিবারের পর থেকে ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে উত্তর-পশ্চিম ভারত এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আগামী ২৪ ঘন্টা পর মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা কমবে। পরবর্তী কয়েক দিনে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। আগামী দুদিন একই আবহাওয়া থাকবে, তারপর মহারাষ্ট্রেও চার ডিগ্রি তাপমাত্রা পতন হতে পারে। ঘন কুয়াশার সতর্কবার্তা আগামী দুদিনের জন্য হিমাচল প্রদেশে। এছাড়াও উত্তরপ্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরাতে আগামী কয়েক দিন হালকা থেকে মাঝারি কুয়াশা সম্ভাবনা। শৈত্যপ্রবাহ চলতে পারে উত্তরাখন্ডে আগামী ৪৮ ঘন্টায়।

আরও পড়ুন, katwa: মাস কয়েক আগেই ১০ টাকায় বিরিয়ানি, এবার ফ্রিতে ছাত্রীদের ফুচকা খাওয়াচ্ছেন শ্যামলদা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.