Weather Report: অক্টোবরের শেষেই শীতের আমেজ শহরে, রবিবারে নেই রবির তেজও

 শীত পাকাপাকি ভাবে ডিসেম্বরের আগে না এলেও নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শীতের আমেজ অনুভূত হবে দক্ষিণবঙ্গে। আবহাওয়া শুষ্কই থাকবে। কলকাতা সহ জেলার তাপমাত্রা সকালে এবং রাতের দিকে কমবে। 

Updated By: Oct 30, 2022, 09:12 AM IST
Weather Report: অক্টোবরের শেষেই শীতের আমেজ শহরে, রবিবারে নেই রবির তেজও
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কালীপুজোর পর দিন থেকেই মেঘ কেটে পরিস্কার হয়েছে আকাশ। সকাল থেকেই শীত শীত ভাব। যদিও দক্ষিণবঙ্গে শীত আসবে তা নিয়ে এখনই নিশ্চিত করে কিছু জানাতে পারেনি হাওয়া অফিস। তবে শনিবার ছিল অক্টোবরের শীতলতম দিন। যদিও  নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের আগে শীত পড়ার তেমন কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন, Electrocution: ২ দিনে ৪ জন! পশ্চিম মেদিনীপুরে এবার বিদ্যুতের বলি বাবা-ছেলে, ক্ষুদ্ধ স্থানীয়রা

 শীত পাকাপাকি ভাবে ডিসেম্বরের আগে না এলেও নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শীতের আমেজ অনুভূত হবে দক্ষিণবঙ্গে। আবহাওয়া শুষ্কই থাকবে। কলকাতা সহ জেলার তাপমাত্রা সকালে এবং রাতের দিকে কমবে। দিনের বেলা সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। হাওয়া অফিসের পরিসংখ্যান বলছে শনিবার ছিল গত দশ৷বছরের শীতলতম দিন ।

প্রসঙ্গত, কলকাতায় গত দশ বছরে এত নিচে নামেনি অক্টোবর মাসের পারদ। দশ বছরের শীতলতম অক্টোবর এই বছর দেখল কলকাতা। ২০১২ সালে অক্টোবর মাসে সর্বনিম্ন কলকাতায় তাপমাত্রা হয়েছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৮ সালে কুড়ি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হয়েছিল কলকাতায়। ২০২২ সালে কলকাতায় অক্টোবর মাসের রেকর্ড কমল তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা সব থেকে নিচে নেমে হয় ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন, Kanchan Mullick: 'কে লিখেছেন পোস্টারটা, বলুন না! তাঁর বাড়ি গিয়ে দেখা করে আসি'

রাজ্যে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তুরে হওয়ার প্রভাব ক্রমশ বাড়বে রাজ্যে। বিভিন্ন জেলায় শীতের আমেজ থাকবে সকাল থেকে সন্ধ্যে পর্যন্ত। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ক্রমশ পারদ নামতে শুরু করবে বলে জানানো হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.