Weather Today: সপ্তাহান্তে ফের বাড়ল তাপমাত্রা, শীতের পরশে আগামী সপ্তাহেই কাঁপবে বাংলা

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, পশ্চিমাঞ্চলের জেলায় তাপমাত্রার আরও পতন কাল থেকে হবে। ২২ নভেম্বর থেকে গোটা বাংলায় ফের একবার পারদ পতনের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  

Updated By: Nov 19, 2022, 08:04 AM IST
Weather Today: সপ্তাহান্তে ফের বাড়ল তাপমাত্রা, শীতের পরশে আগামী সপ্তাহেই কাঁপবে বাংলা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: সপ্তাহ শেষের দিকে তাপমাত্রার কিছুটা বাড়ল শহর ও শহরতলিতে। তবে শীতের আমেজ যে পুরোপুরি চলে যে তা নয়। রাতের তাপমাত্রা সামান্য বাড়ল। যদিও দিনের তাপমাত্রা কম থাকবে। তাই শীতের আমেজ বহাল থাকছে শহরে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, পশ্চিমাঞ্চলের জেলায় তাপমাত্রার আরও পতন কাল থেকে হবে। ২২ নভেম্বর থেকে গোটা বাংলায় ফের একবার পারদ পতনের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

আরও পড়ুন, Canning Fish: মাছের 'গুঁতো'য় কুপোকাত! আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি যুবক

তবে উত্তরবঙ্গ সমতল ও দক্ষিণবঙ্গে কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। দার্জিলিং ও কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও থাকতে পারে। কোথাও কোথাও সকালের দিকে হালকা কুয়াশা এবং শিশির পড়বে। মেঘমুক্ত পরিষ্কার আকাশ দেখা যাবে। ইতোমধ্যেই রাজ্য জুড়ে শীতের আমেজ উপভোগ করছে মানুষ। এদিকে শীতের স্পেল চলবে পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপমাত্রা অন্যান্য জেলার তুলনায় কম থাকবে। ১২ থেকে ১৪ ডিগ্রির আশে পাশে থাকবে পশ্চিমের জেলার তাপ মান।

মূলত পরিষ্কার আকাশ থাকবে শহর কলকাতা ও পাশ্ববর্তী এলাকায়। শীতের আমেজও থাকবে স্বাভাবিক নিয়মে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি এখন তা কমে ২৯ ডিগ্রি হয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৮ থেকে কমে ৮৯ হওয়ায় শীত বেশি অনুভূত হবে। 

অন্যদিকে, নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে শুক্রবার উত্তর-পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে শুক্র ও শনিবার উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। তুষারপাত হবে জম্মু, কাশ্মীর ভ্যালি, লাদাখ,মোজাফফরপুর সহ উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। হালকা বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা এবং সংলগ্ন সমতলে। দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে নিম্নচাপের প্রভাবে। আন্দামান ও দক্ষিণ ভারতে প্রবল বৃষ্টির সম্ভাবনা। তামিলনাড়ুতে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। তামিলনাড়ু ছাড়াও অন্ধ্রপ্রদেশ, করাই কাল, পন্ডিচেরিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টির সঙ্গে সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইবে ৬০ থেকে ৬৫ কিলোমিটার গতিবেগে। মৎস্যজীবীদের সোমবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন, Contai Murder: প্রকাশ্যে স্ত্রীর বুকে ছুরি বসিয়ে খুন স্বামীর, হাড়হিম করা ঘটনা কাঁথিতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.