Bengal Weather: ভাইফোঁটায় আরও বাড়বে শীত? না কি ফিরবে বৃষ্টি?

কালীপুজো ও দীপাবলিতে শুষ্ক আবহাওয়া। দিন ও রাতের তাপমাত্রায় কোনও উল্লেখযোগ্য উত্থান পতন না থাকায় গাঙ্গেয় দক্ষিণবঙ্গে হালকা হিমেল পরশ বহাল। পশ্চিমাঞ্চলের জেলায় ভোরে ও রাতে হালকা শীতের পরশ অনুভূত হবে। 

Updated By: Nov 11, 2023, 09:23 AM IST
Bengal Weather: ভাইফোঁটায় আরও বাড়বে শীত? না কি ফিরবে বৃষ্টি?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: কালীপুজোয় স্বস্তি বঙ্গবাসীর। এমনকী ভাই ফোঁটা পর্যন্ত রাজ্যে বৃষ্টি নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। প্রধানত শুষ্ক আবহাওয়া বাংলা জুড়ে। নতুন করে আর তাপমাত্রা কমার বা বাড়ার পূর্বাভাস নেই বুধবার পর্যন্ত। ১৫ নভেম্বর বুধবার দক্ষিণ পূর্ব এবং দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরের মধ্যবর্তী কেন্দ্রে নিম্নচাপ তৈরি হতে চলেছে বলে পূর্বাভাস। এর জেরে বাড়বে তাপমাত্রা। বাড়বে জলীয়বাষ্পপূর্ণ অস্বস্তি। বাড়বে বৃষ্টিপাতের সম্ভবনাও। 

আরও পড়ুন, Kharagpur Fire: খড়গপুরে যাত্রীবাহী বাসে অগ্নিকাণ্ড, একাধিক যাত্রীর মৃত্যুর আশঙ্কা...

১৬ এবং ১৭ নভেম্বর গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কিছু জেলা এবং উপকূল বা তার লাগোয়া দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি এবং দু-এক পশলা বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। তবে কালীপুজো ও দীপাবলিতে শুষ্ক আবহাওয়া। দিন ও রাতের তাপমাত্রায় কোনও উল্লেখযোগ্য উত্থান পতন না থাকায় গাঙ্গেয় দক্ষিণবঙ্গে হালকা হিমেল পরশ বহাল। পশ্চিমাঞ্চলের জেলায় ভোরে ও রাতে হালকা শীতের পরশ অনুভূত হবে। কলকাতায় তাপমাত্রা ২১ থেকে ২২ এর ঘরে থাকবে। পশ্চিমাঞ্চলের কিছু জেলায় তা ১৭ থেকে ১৮ এর মধ্যে থাকবে। 

উত্তরবঙ্গে আলাদা করে উল্লেখযোগ্য কোনও রদবদল নেই। পার্বত্য এলাকায় আজও বিক্ষিপ্তভাবে খুব সামান্য বৃষ্টি হবে। তবে সমতল, তরাই ও ডুয়ার্স শুষ্ক এবং মনোরম আবহাওয়া। অন্যদিকে, ভাই ফোঁটা পর্যন্ত শুষ্ক আবহাওয়া। ভোরে ও রাতে হালকা হিমেল পরশ। দিনের ও রাতের তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও শীতের আমেজ ক্রমশ বাড়তে থাকবে।

বুধবারের পর তাপমাত্রা ও আপেক্ষিক আর্দ্রতা বাড়বে। বৃহস্পতি ও শুক্রবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে কিছু কিছু এলাকায়। কাল দিনের তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি। আজ ভোরের তাপমাত্রা ২১.৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। সর্বনিম্ন ৫০ শতাংশ। পরিষ্কার আকাশ। সকালে ও সন্ধ্যায় খুব হালকা শীতের আমেজ। বইছে উত্তর ও উত্তর পশ্চিমের হাওয়া। বুধবার থেকে হাওয়া বদল। বাড়বে রাতের তাপমাত্রা মেঘলা আকাশের সম্ভাবনা।

পশ্চিমের জেলাগুলিতে এই তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নেমে গেছে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলাতে তাপমাত্রা ১৬ থেকে ১৮ ডিগ্রির ঘরে থাকবে। এই সপ্তাহে শীতের আমেজ থাকবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। কলকাতা ও সংলগ্ন এলাকায় সকাল এবং সন্ধ্যাতে শীতের আমেজ কিছুটা অনুভূত হলেও পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে।

 

আরও পড়ুন, Panihati Blast: বাড়িতে বিস্ফোরণ! উড়ে গেল মালিকের হাত, আতঙ্ক পানিহাটিতে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.