Bengal Weather: তাপপ্রবাহ থেকে স্বস্তি! ভাসবে একাধিক জেলা, কবে থেকে বৃষ্টি বাংলায়?

Weather Today: দক্ষিণবঙ্গে শুরু হতে চলেছে প্রাক বর্ষার বৃষ্টি। তবে তা পরিমাণে আপাতত কম থাকবে। ২৩ জুন থেকে সার্বিকভাবে দক্ষিণে বাড়বে বৃষ্টির পরিমাণ। তাপমাত্রা কমতে শুরু করেছে দক্ষিণবঙ্গে। আপাতত কোনও জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা নেই। 

Updated By: Jun 19, 2024, 08:42 AM IST
Bengal Weather: তাপপ্রবাহ থেকে স্বস্তি! ভাসবে একাধিক জেলা, কবে থেকে বৃষ্টি বাংলায়?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: উত্তরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। দক্ষিণে চলবে প্রাক বর্ষার বৃষ্টি। কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের জেলায় প্রাক বর্ষার বৃষ্টি শুরু হলেও তা পরিমানে আপাতত কম থাকবে। ২৩ জুন থেকে সার্বিক ভাবে দক্ষিণে বৃষ্টির পরিমাণ বাড়বে। তাপমাত্রা কমতে শুরু করেছে দক্ষিণবঙ্গে। আপাতত কোনও জেলাতেই তাপ্রবাহের সতর্কতা নেই। 

আরও পড়ুন, CM Mamata Banerjee meets BJPs Ananta Maharaj: মুখ্যমন্ত্রী-অনন্ত মহারাজ বৈঠক; 'কোনও রাজনৈতিক দলে নেই', দাবি বিজেপি সাংসদের!

উত্তরবঙ্গ পার্বত্য-সহ ওপরের ৫ জেলা দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে আজও ভারী বৃষ্টির সতর্কতা। আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের বাকি জেলা অর্থাৎ মালদহ এবং দুই দিনাজপুরে প্রবেশ করার সম্ভাবনা মৌসুমী বায়ুর। দক্ষিণবঙ্গেও প্রাক বর্ষার বৃষ্টি শুরু। আগামী ৩ ঘন্টায় বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান এবং পুরুলিয়া জেলায় মাঝারি বৃষ্টি। সারাদিনে ঘুরেফিরে বিক্ষিপ্তভাবে প্রাক বর্ষার বৃষ্টি দক্ষিণের প্রায় সমস্ত জেলায়।

সার্বিকভাবে দক্ষিণবঙ্গের আকাশ আজ সম্পূর্ণ মেঘলা। অস্বাভাবিক বেশি পরিমাণ জলীয় বাষ্প থাকায় বৃষ্টির আগে পরে ঘর্মাক্ত অস্বস্তি বহাল। উত্তরের বাকি জেলায় ২৪ ঘন্টার মধ্যে এবং দক্ষিণবঙ্গের উপকূলের জেলায় ২৪ ঘন্টার মধ্যে মৌসুমী বায়ু প্রবেশ করবে। বাকি দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘন্টায় মৌসুমী বায়ু প্রবেশের অনুকূল পরিস্থিতি। তবে এখনই ভারী বৃষ্টি পাবে না দক্ষিণবঙ্গ। ২৩ জুনের পর দক্ষিণের একাধিক জেলায় ভারী বৃষ্টি হতে পারে। তার আগে বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে উপকূলের দুই জেলা পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার কোনও কোনও অংশে।

একদিকে বঙ্গোপসাগর থেকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু এবং অপরদিকে ইসলামপুরে দীর্ঘদিন ধরে অনড় হয়ে থাকা মৌসুমী অক্ষরেখার নিচের দিকে নেমে আসার প্রবণতা দক্ষিণে বর্ষা আসার পরিস্থিতি অনুকূল করে তুলেছে। বিহার থেকে গাঙ্গেয় দক্ষিণবঙ্গ পর্যন্ত উত্তর দক্ষিণ অক্ষরেখা কাল থেকে আরও কিছুটা সক্রিয়। গোয়া থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত বিস্তৃত পূর্ব পশ্চিম অক্ষরেখা। আরব সাগরে ঘূর্ণাবর্ত। উত্তর পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা। 

কলকাতায় বর্ষা প্রবেশের পরিস্থিতি অনুকূল। প্রাক বর্ষার বৃষ্টি হবে আজও। তবে সেই বৃষ্টি এই মুহূর্তে পর্যাপ্ত বা সন্তোষজনক হবে না। ভালো বৃষ্টির জন্য কলকাতাকে অপেক্ষা করতে হবে ২৩ বা ২৪ তারিখ পর্যন্ত। মেঘলা আকাশ। গুমোট ঘর্মাক্ত অস্বস্তি আপাতত বহাল থাকবে। এমনকি সামান্য বৃষ্টি হলেও আপাতত এই ঘর্মাক্ত অস্বস্তি থেকে  রেহাই নেই কলকাতার। 

রাতের তাপমাত্রা ৩০.৪ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৬.২ থেকে কিছুটা কমে ৩৫.৩ ডিগ্রি। যা এখনও স্বাভাবিকের থেকে ১.৫ ডিগ্রি বেশি। আজ সারাদিন মেঘলা আকাশের জেরে এই তাপমাত্রা ৩৪ এর ঘরে নামতে পারে। রাতের তাপমাত্রাও সামান্য কমে ২৯ এর ঘরে নামতে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোরেই ৭১ শতাংশ। দুপুরে ৮৮ শতাংশ। বিকেলের দিকে ৯০ শতাংশ অতিক্রম করতে পারে।

আরও পড়ুন, Howrah: সিলিন্ডার ফেটে জখম ৪ শ্রমিক, তালা পড়ল লোহা-কারখানায়...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.