Bengal Weather: দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা, কবে থেকে দুর্যোগ বাড়বে জানিয়ে দিল আবহাওয়া দফতর

শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। বিহার, ঝাড়খন্ড ও উড়িষ্যা সংলগ্ন বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে শনিবার থেকে মঙ্গলবারের মধ্যে। রবি ও সোমবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি।

Updated By: Jul 29, 2023, 09:04 AM IST
Bengal Weather: দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা, কবে থেকে দুর্যোগ বাড়বে জানিয়ে দিল আবহাওয়া দফতর
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: মাঝ শ্রাবণে ভরা বর্ষা। শনিবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি। সোমবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গেও বর্ষণের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। রাজ্যজুড়ে আংশিক বা সম্পূর্ণ  মেঘলা আকাশ। আর্দ্রতাজনিত অস্বস্তি। রবিবার থেকে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। যা চলবে সোমবার পর্যন্ত।

আরও পড়ুন, গায়ে কেরোসিন ঢেলে স্ত্রীকে জীবন্ত পুড়িয়ে মারল স্বামী! ওদলাবাড়িতে হাড়হিম করা ঘটনা...

শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। বিহার, ঝাড়খন্ড ও উড়িষ্যা সংলগ্ন বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে শনিবার থেকে মঙ্গলবারের মধ্যে। রবি ও সোমবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি। তবে হালকা মাঝারি বৃষ্টি উত্তরবঙ্গের সব জেলাতে। দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার এই তিন জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে বৃষ্টি আরও কমবে উত্তরবঙ্গে। 

শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। শনিবারের পর বৃষ্টি বাড়বে। রবি ও সোম অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭৪ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘন্টায় আলিপুরে ৩.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ ক্রমশ সরে আসছে দক্ষিণবঙ্গের কাছাকাছি। মৌসুমী অক্ষরেখা বিকানির, কোটা, গুনা, জব্বলপুর ,পেন্ড্রারোডের পর দক্ষিণ উড়িষ্যা উপকূলের নিম্নচাপ এলাকার ওপর দিয়ে গোপালপুরের পর পূর্ব ও দক্ষিণ পূর্বদিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এছাড়াও প্রবল বৃষ্টির সম্ভাবনা ছত্রিশগড় বিদর্ভ ও মুম্বই সিটিতে।

ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ, মেঘালয়, আসাম, ত্রিপুরা, বিহার, ঝাড়খন্ড, উড়িষ্যা, কর্ণাটক, মধ্য মহারাষ্ট্র এবং গুজরাট এলাকায়। বজ্রবিদ্যুৎ-সহ ও বৃষ্টি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি উত্তর প্রদেশ, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে।

 

আরও পড়ুন, iPhone14: রিলস করার নেশা! সদ্যোজাত সন্তানকে বিক্রি করে আইফোন কিনলেন দম্পতি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.