Weather Today: দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, প্রবল বর্ষণে ভাসবে শহরও

আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে দক্ষিণবঙ্গে ৪৭ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। বরং উত্তরবঙ্গে ৪ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে। পয়লা জুন থেকে পয়লা অগাস্ট পর্যন্ত এই মরসুমে ঘাটতি বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গে।

Updated By: Aug 2, 2022, 08:47 AM IST
Weather Today: দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, প্রবল বর্ষণে ভাসবে শহরও
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শ্রাবণ শেষের পথেও বৃষ্টির (Rain) দেখা নেই। বরং ঘাটতি নিয়েই এ বছর কাটবে বলে মনে করছে আবহাওয়াবিদরা (Weather)। বর্ষা শুরু থেকে এখনও পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টিই দেখেছে দক্ষিণবঙ্গ (South Bengal)। ভারী থেকে অতিভারী বৃষ্টি এ বছর হয়নি। আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে দক্ষিণবঙ্গে ৪৭ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। বরং উত্তরবঙ্গে ৪ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে। 

পয়লা জুন থেকে পয়লা অগাস্ট পর্যন্ত এই মরসুমে ঘাটতি বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গে। আগামী কয়েকদিনে এই ঘাটতি পূরণ হওয়ার কোন সম্ভাবনা নেই, অনুমান আবহাওয়াবিদদের। এদিকে কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টি ও আর্দ্রতার জেরে প্রবল অস্বস্তি বেড়েছে কয়েকদিনে। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। পাশাপাশি  বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। এই বৃষ্টিতে বরং তাপমাত্রা কিছুটা উর্ধ্বমুখী। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেড়ে ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস হয়েছে । কলকাতার কিছু অংশে সামান্য বৃষ্টি হয়েছে গত ২৪ ঘণ্টায়। 

এদিকে, উত্তরবঙ্গে আজ থেকে কমবে বৃষ্টি। বিক্ষিপ্তভাবে কয়েক পশলা ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। অন্যদিকে, দক্ষিণবঙ্গের নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, উত্তর চব্বিশ পরগনা, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি সব জেলাতেই। তাপমাত্রা আগামী কয়েক দিন একই থাকবে।

এছাড়াও জম্মু-কাশ্মীর, উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশের কিছু অংশ পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডিগড়েও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হিমালয় সংলগ্ন কোনও কোনও এলাকায় ধ্বস নামতে পারে। ভারী বৃষ্টি হবে ছত্রিশগড়, বিদর্ভ, ঝাড়খন্ড এবং বিহার উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আসাম মেঘালয়, মনিপুর মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস পাওয়া গিয়েছে।

আরও পড়ুন, Kalyani AIIMS Recruitment Scam: এইমসে নিয়োগ দুর্নীতি! মেয়ের পর বিজেপি বিধায়ক বাবাকে তলব সিআইডির

আরও পড়ুন, Kalyani AIIMS Recruitment Scam: কল্যাণী এইমসে বেআইনি নিয়োগ! ফের টানা জেরা বিজেপি বিধায়কের মেয়েকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.