Weather Today: ফের নিম্নচাপ, সপ্তাহের শুরুতেই প্রবল ঝড়-বৃষ্টি কলকাতায়

৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া সঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি। 

Updated By: Oct 18, 2021, 09:24 AM IST
Weather Today: ফের নিম্নচাপ, সপ্তাহের শুরুতেই প্রবল ঝড়-বৃষ্টি কলকাতায়
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: রবিবারের বিকেলেই বদলে গেল কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়া। কালো মেঘে ঢাকল আকাশ। ঝোড়ো হাওয়া সঙ্গে বৃষ্টিতে সোমবারও ভিজবে তিলোত্তমা, এমনটাই খবর৷ ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া সঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় এই বৃষ্টি হবে বলে জানান হয়েছে৷ 

রবিবার থেকে শুরু হওয়া এই বৃষ্টি সোমবার থেকে আরও বাড়বে৷ সপ্তাহের শুরুতে বৃষ্টির পরিমাণ বাড়বে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। মঙ্গলবারও বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে, হাওয়া অফিস সূত্রে এমনটাই খবর। সোমবার উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হবে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কোচবিহার, মালদা ও দুই দিনাজপুরে। 

আরও পড়ুন, WB By-Polls: কোচবিহারে গেরুয়াশিবিরে ভাঙন অব্যাহত, দল ছাড়লেন বিজেপি-র জেলা সম্পাদক

সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা জারী করা হয়েছে মৎস্যজীবীদের জন্য। রবিবারের মধ্যেই মাঝ সমুদ্র থেকে তাদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ, ন্যূনতম ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৫.৭ মিলিমিটার।

মৌসম ভবনের তরফে বলা হয়েছে, বঙ্গোপসাগর ও আরব সাগরে দু'টি নিম্নচাপ রয়েছে। দক্ষিণ পূর্ব আরব সাগরে রয়েছে একটি নিম্নচাপ। অন্য নিম্নচাপটি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপ দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র প্রদেশ উপকূলে অবস্থান। শক্তি হারাচ্ছে নিম্নচাপটি। অভিমুখ উত্তরপ্রদেশ। ফলে উপকূলবর্তী জেলাগুলিতে বইতে পারে ঝোড়ো হাওয়া। 

আরও পড়ুন, Kerala Rain: মুষলধারে বৃষ্টির জেরে ভূমি ধসে মৃত ২৩, উদ্ধারে নামল সেনা

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে সোমবার খারাপ আবহাওয়ার আশঙ্কা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টির পূর্বাভাস।

এছাড়াও নিম্নচাপ রয়েছে তেলেঙ্গানার উপরে। ক্রমশ উত্তর-পশ্চিমে সরে উত্তরপ্রদেশের দিকে যাবে। এই নিম্নচাপের প্রভাবে ওড়িশা বিদর্ভ মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশে ভারী বৃষ্টির সর্তকতা। পশ্চিমী ঝঞ্ঝার ও পুবালি হওয়ার সংঘাতে সম্ভাবনা তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম ভারতে। হরিয়ানা, চন্ডিগড়, রাজস্থান, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী কয়েকদিন। সোমবার প্রবল বৃষ্টি হতে পারে পশ্চিম উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডের কিছু এলাকায়। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.