Bengal Weather: ঘূর্ণাবর্তের জের, প্রবল বৃষ্টির দাপট শহর থেকে জেলায়, ভারী বর্ষণের সতর্কতা

আজ বিকেল পর্যন্ত একই রকম তাপমাত্রা থাকলেও তারপর থেকে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়তে বাড়তে চরম পর্যায়ে যাবে। মঙ্গলবার থেকে এর দোসর হবে ক্রমবর্ধমান তাপমাত্রা। উর্ধমুখী তাপমাত্রা এবং আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে দক্ষিণবঙ্গে। বৃষ্টির সম্ভাবনা কমবে।

Updated By: Sep 23, 2023, 09:41 AM IST
Bengal Weather: ঘূর্ণাবর্তের জের, প্রবল বৃষ্টির দাপট শহর থেকে জেলায়, ভারী বর্ষণের সতর্কতা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল:  ১-২ ঘণ্টার মধ্যে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। বৃষ্টির পূর্বাভাস দুই ২৪ পরগনা ও হাওড়া জেলাতেও। ৪ জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা আবহাওয়া দফতরের। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, বাড়ছে ধসের শঙ্কা। ঝাড়খণ্ডের নিম্নচাপ শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়। এর প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্পে ঢুকছে দক্ষিণবঙ্গে। তার জেরে আজও দিনভর মেঘলা আকাশ,  সঙ্গে দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন, Malda Train Save: লাইনের নীচে সরে গিয়েছে মাটি; লাল টি-শার্ট উড়িয়ে দৌড় পঞ্চম শ্রেণির পড়ুয়ার, বাঁচল কাঞ্চনজঙ্ঘা

দক্ষিণবঙ্গে আজ বিকেল পর্যন্ত মেঘলা আকাশ এবং হালকা মাঝারি বৃষ্টি। রবি ও সোমবার বৃষ্টির পরিমাণ অনেকটা কমবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। মঙ্গলবার থেকে আবহাওয়া পরিবর্তন। বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কমে যাবে বাংলায়। দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি কিছুটা কমেছে। আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টির ঘাটতি আরও একটু কমবে বলে আবহাওয়াবিদদের ধারণা। ২৫ শতাংশ থেকে কমে এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ২২ শতাংশ।

উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা রবিবার পর্যন্ত। অতি ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলাতে। রবিবারের পরেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের প্রবল বৃষ্টির কারণে পার্বত্য এলাকায় ধ্বস নামার আশঙ্কা। নদীর জলস্তর বাড়বে নিচু এলাকা প্লাবনের আশঙ্কা।

শহর কলকাতায় আজ মূলত মেঘলা আকাশ। সকালে কার্যত রেনি ডে-র পরিস্থিতি। বেলা বাড়লে বৃষ্টির পরিমাণ কমবে। বৃষ্টি কমে গেলেও পিছু ছাড়বে না আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি। কলকাতায় কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কমে ২৯.৭ ডিগ্রি। কাল রাতের তাপমাত্রা ২৬.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৮ থেকে ৯৭ শতাংশ। আলিপুরে গত ২৪ ঘন্টায় ২৩.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

 

আরও পড়ুন, Nandigram: দল ছাড়ছেন শুভেন্দু ঘনিষ্ঠ নন্দীগ্রামের বিজেপি নেতা, রাজনীতিই আর করবেন না!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.