Bengal Weather: নিম্নচাপের বড় প্রভাব, অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি রাজ্যে! উত্তরবঙ্গে ধসের আশঙ্কা

Weather Update: শনিবার থেকে সোমবারের মধ্যে তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে আগামী দু-দিনে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে। এমনকী প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকা দার্জিলিং ও কালিম্পংয়ের বেশ কিছু এলাকায় ল্যান্ড স্লাইড বা ভূমিধসের সম্ভাবনা রয়েছে। 

Updated By: Jun 29, 2023, 10:35 AM IST
Bengal Weather: নিম্নচাপের বড় প্রভাব, অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি রাজ্যে! উত্তরবঙ্গে ধসের আশঙ্কা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এমনকী ভারী বৃষ্টির কারণে পাহাড়ে ধস নামার আশঙ্কাও রয়েছে। নিচু এলাকায় প্লাবনের আশঙ্কা কথাও এড়িয়ে যাওয়া যাচ্ছে না। দক্ষিণবঙ্গে বৃহস্পতিবারও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে এবং বাড়বে তাপমাত্রা। বৃষ্টির সঙ্গে বজ্রপাতের সতর্কতা রয়েছে। তবে শুক্রবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে উত্তরবঙ্গে। শুধুমাত্র ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে কোচবিহার এবং আলিপুরদুয়ার এই দুই জেলাতে।

আরও পড়ুন, WB Panchayat Election 2023: ভোটের মুখে সিপিএম প্রার্থীকে পদ্ম শিবিরে টেনে চমকে দিল বিজেপি!

এদিকে বৃহস্পতিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের কয়েক জেলায়। হালকা-মাঝারি বৃষ্টি চলবে সব জেলাতেই। বজ্রবিদ্যুৎ-সহ ও বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ছয় জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। মুর্শিদাবাদ, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বাঁকুড়া এবং পূর্ব মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ উপকূল সংলগ্ন বাকি জেলাগুলিতে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘন্টায়। 

শনিবার থেকে সোমবারের মধ্যে তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। তাপমাত্রার সঙ্গে বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তিও। আগামী দু-দিনে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে। শুক্রবার বৃষ্টির পরিমাণ কমলেও শনিবার থেকে আবারও প্রবল বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের জেলাগুলিতে।উত্তরবঙ্গের তিন জেলায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা রয়েছে। কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে ১০০ মিলিমিটার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

শনিবার ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার জেলাতে। কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা। রবিবার ২ জুলাই অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে যেখানে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা। ভারী বৃষ্টির কমলা সতর্কতা রয়েছে দার্জিলিং এবং কালিম্পংয়ের মত পার্বত্য এলাকার জেলাগুলিতে।

এমনকী প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকা দার্জিলিং ও কালিম্পংয়ের বেশ কিছু এলাকায় ল্যান্ড স্লাইড বা ভূমিধসের সম্ভাবনা রয়েছে। জলস্তর বাড়বে তিস্তা, তোর্সা, জলঢাকা, সংকোষের মতো উত্তরবঙ্গের নদীগুলিতে। প্রবল বৃষ্টির কারণে দৃশ্যমানতা কমে যেতে পারে পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের নিচু লেখা প্লাবিত হতে পারে। নিচু এলাকার শস্য ও সবজি চাষের ক্ষতি হতে পারে।

বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে কলকাতায়। তবে ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। শনিবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। ১ জুলাই থেকে বাড়বে তাপমাত্রা। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ থেকে ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে ১৫.২ মিলিমিটার।

আরও পড়ুন, Baruipur: জমিতে পাঁচিল দেওয়াকে কেন্দ্র করে বিবাদ, ভাইপোর হাতে খুন কাকা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.