Bengal Weather: ঘেমে নেয়ে একসা বঙ্গবাসী, চার জেলায় তাপপ্রবাহের সতর্কতা

WB Weather Update: দক্ষিণবঙ্গে চরমে অস্বস্তি। জেলায় জেলায় গরম ও চরম অস্বস্তিকর আবহাওয়া। আগামী ২৪ ঘন্টায় আরও ১-২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। বর্ষার প্রতীক্ষায় দক্ষিণবঙ্গবাসী।    

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Jun 11, 2024, 08:46 AM IST
Bengal Weather: ঘেমে নেয়ে একসা বঙ্গবাসী, চার জেলায় তাপপ্রবাহের সতর্কতা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ভারী বৃষ্টি উত্তরে। দাবদাহে পুড়বে দক্ষিণের একাধিক জেলা। বাকি জেলায় আপেক্ষিক আর্দ্রতা ঘেমে নেয়ে স্নান করিয়ে দেবে দিনভর। কাল বিকেলের পর দক্ষিণে হাওয়া বদলের ইঙ্গিত। বৃহস্পতি এবং শুক্রবার বৃষ্টি ভাগ্য দক্ষিণের জেলায়। দক্ষিণবঙ্গে আজও চরম অস্বস্তি। আর্দ্র আবহাওয়া। পশ্চিমের চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি। বৃহস্পতিবার রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস। তবে ১৪ জুনের আগে মৌসুমী বায়ুর দক্ষিণবঙ্গে প্রবেশ নিয়ে এই মুহূর্তে পূর্বাভাস দেওয়ার মতো জায়গায় নেই আবহাওয়া দফতর। 

আরও পড়ুন, Kirti Azad: যন্ত্রণার নাম তালিত রেলগেট, সাংসদ হয়েই পরিদর্শনে ছুটলেন কীর্তি

জেলায় জেলায় গরম ও চরম অস্বস্তিকর আবহাওয়া। আগামী ২৪ ঘন্টায় আরও ১-২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। ১৩ জুন পর্যন্ত দক্ষিণের একাধিক জেলা তীব্র তাপপ্রবাহের কবলে। কিছু জেলা মৃদু তাপপ্রবাহের কবলে। দু একটি জেলা চূড়ান্ত আপেক্ষিক আর্দ্রতা ও ঘর্মাক্ত পরিস্থিতির কবলে। সকাল থেকে ঘামে প্যাচপ্যাচে গরম। আজও তেমন ভাবে কোনও বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। দক্ষিণবঙ্গের পশ্চিমের চার জেলায় তাপপ্রবাহ। বুধবার বিকেলের পর থেকে আবহাওয়ার পরিবর্তন। বৃহস্পতি এবং শুক্রবার রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা। 

বুধবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা থাকবে বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া জেলাতে। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন। বেশ কয়েক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া।

উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। মঙ্গলবার আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। বুধ ও বৃহস্পতিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। দার্জিলিং এবং কালিম্পং ভারী বৃষ্টি সঙ্গে দমকা ঝড় বাতাসের সম্ভাবনা।

শহর কলকাতায় আংশিক মেঘলা আকাশ। তবে বৃষ্টির আশা সামান্য। মঙ্গলবার অস্বস্তি চরমে। বুধবার বিকেলের পর আবহাওয়ার কিছুটা পরিবর্তন। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে বৃহস্পতি এবং শুক্রবার। পশ্চিম ভারতে গরম হাওয়ার দাপট কিছুটা কমায় কাল কলকাতায় দিনের তাপমাত্রা ৩৯.২ থেকে কিছুটা কমে ৩৭.৬ ডিগ্রি। যদিও এই তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। কাল রাতের তাপমাত্রা ৩০.৪ থেকে সামান্য কমে ৩০.২ ডিগ্রি। এই তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোরে ৫৬ শতাংশ এবং বেলা বাড়লে ৮৫ শতাংশ।

আরও ুপড়ুন, Jamai Sasthi 2024: জামাই-আদরে ছন্দপতন! ষষ্ঠীতে জামাইয়ের পাত থেকে আম কাড়ল 'রিমাল' এবং...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.