Weather Today: নতুন বছরে শহরে ঊর্ধ্বমুখী পারদ, জেলায় জেলায় শীতের দাপট থাকবে?

হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, সকালের দিকে শিরশিরে ঠান্ডা ও ঘন কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল ঘটবে। আজও সকাল থেকেই ঘন কুয়াশায় ঢাকা শহর। তবে বেলা বাড়তেই কুয়াশার প্রভাব কমবে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

Updated By: Jan 1, 2023, 08:33 AM IST
Weather Today: নতুন বছরে শহরে ঊর্ধ্বমুখী পারদ, জেলায় জেলায় শীতের দাপট থাকবে?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৮ বছর পর উষ্ণতম ডিসেম্বর দেখেছে বাংলা। তবে বর্ষশেষে হোক কিংবা বছরের শুরুতে জমিয়ে শীতের দেখা না পেলে যেন আনন্দটাও ঠিক জমে না। বর্ষশেষে শহরে ছিল উষ্ণতার ছোঁয়া। নতুন বছরে তেমনই থাকবে আবহাওয়া, এমনটাই পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, নতুন বছরেও খুব বেশি পারদ পতনের সম্ভাবনা নেই। পূর্বাভাস অনুযায়ী ২০২৩ এর প্রথম সপ্তাহেও সর্বনিম্ন ১৫ ও সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে তাপমাত্রা।

আরও পড়ুন, Suvendu On CAA: শুধু সময়ের অপেক্ষা, সিএএ কার্যকর হলে বাতাসা ছড়িয়ে উত্সব হবে

হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, সকালের দিকে শিরশিরে ঠান্ডা ও ঘন কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল ঘটবে। আজও সকাল থেকেই ঘন কুয়াশায় ঢাকা শহর। তবে বেলা বাড়তেই কুয়াশার প্রভাব কমবে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯১ শতাংশ। এর আগে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে বঙ্গে তাপমাত্রা অনেকটাই বেড়ে গিয়েছিল। ঘূর্ণাবর্তের প্রভাব কাটতেই ফের কমতে থাকে শহরের তাপমাত্রা। 

যদিও বছরের শেষ দিনেও প্রত্যাশা পূরণ করতে পারল না শীত। তাপমাত্রা রইল স্বাভাবিকের চেয়ে বেশি। আগামী কয়েক দিনে ২ থেকে ৩ ডিগ্রি পারদ চড়ার পূর্বাভাস রয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট উচ্চচাপ বলয়ের কারণে রাজ্যে উত্তুরে হাওয়া বাধা পাচ্ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস। কনকনে ঠান্ডার দাপট আবার কবে দেখা যাবে, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে। 

আগেই আবহাওয়া দফতর জানিয়েছিল, শীতের আমেজ একই থাকবে। কাল সকাল থেকে ফের হাওয়া বদল হবে রাজ্যে। উত্তর-পশ্চিমের কনকনে ঠান্ডা হাওয়া আবার থমকে যাবে। পয়লা জানুয়ারি থেকে তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকবে। তবে পারদ খুব একটা বেশি চড়বে না বলেই অনুমান আবহাওয়াবিদদের। রবিবারের পরের কয়েকদিনে মাত্র দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান।

আরও পড়ুন, Jalpaiguri: আবাস যোজনার ঘরের ব্যবস্থা হয়ে যাবে, শর্ত দিলেন তৃণমূল জেলা সভাপতি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.