ষষ্ঠী থেকে দশমীতে রাজ্যে বৃষ্টির আশঙ্কা কি রয়েছে? পুজোর মুখে বড় আপডেট আবহাওয়া দফতরের

অত্যন্ত মনোরম আবহাওয়াতেই পুজো কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের। নবমী দশমীতে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ।

Updated By: Oct 16, 2023, 09:08 AM IST
ষষ্ঠী থেকে দশমীতে রাজ্যে বৃষ্টির আশঙ্কা কি রয়েছে? পুজোর মুখে বড় আপডেট আবহাওয়া দফতরের
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: পুজোয় রাজ্যের কোথাও ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরে পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে কিছুটা বৃষ্টি হচ্ছে। সোমবারের পর তাও ক্রমশ কমতে শুরু করবে। ষষ্ঠী থেকে অষ্টমী রোদ ঝলমলে আবহাওয়া। পশ্চিমাঞ্চল-সহ কোনও কোনও জেলায় এই সপ্তাহান্তে ভোরের দিকে উত্তুরে হাওয়ার প্রভাব অনুভূত হবে। অত্যন্ত মনোরম আবহাওয়াতেই পুজো কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের। নবমী দশমীতে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ। উপকূলের জেলায় দু -এক পশলা হালকা বা মাঝারি বৃষ্টি। তবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন, Durga Puja 2023: ৪৩৯ বছরের 'পোড়া মা'! স্বপ্নাদেশে বললেন, 'মুখের রং কালো করেই আমার পুজো কর'!

আরবসাগরে তৈরি ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবার সম্ভাবনা। পশ্চিমের রাজ্যে কতটা প্রভাব পড়তে পারে, তা সিস্টেমের গঠন সম্পূর্ণ হলে জানাবে মৌসম ভবন। যদিও এ রাজ্যে কোনও প্রভাব পড়ার আশঙ্কা নেই। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। তরাই ডুয়ার্স ও সমতলে বৃষ্টির তেমন আর কোনও সম্ভাবনা নেই। দার্জিলিং, কার্শিয়াং ও কালিম্পং ছাড়া বাকি উত্তরবঙ্গে আজ রাতের পর থেকেই জলীয় বাষ্প কমতে শুরু করবে। তৃতীয়া থেকেই ভোরের দিকে উত্তরে হাওয়ার প্রভাব অল্প অল্প করে অনুভূত। 

আরও পড়ুন, Child Racket: ফের বাদুড়িয়ায় শিশু চুরি! ২৪ ঘণ্টার মধ্যে ১৫ দিনের সদ্যোজাতকে উদ্ধার করে মায়ের কোলে ফেরাল পুলিস

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে তৃতীয়া পর্যন্ত জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি কিছুটা থাকবে। ধীরে ধীরে জলীয় বাষ্প  কমবে। শুষ্ক হবে আবহাওয়া। পশ্চিমাঞ্চলের কিছু জেলায় চতুর্থী থেকে ভোরের দিকে সামান্য শিরশিরানি ভাব। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের কোথাও। পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। আগামী ২৪ ঘণ্টায় এই ঝঞ্ঝা সমতলের রাজ্যগুলিতে প্রভাব বিস্তার করবে। ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ আসাম ও সংলগ্ন এলাকায়। তামিলনাড়ুতে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত।

তৃতীয়া পর্যন্ত আর্দ্রতাজনিত অস্বস্তি। চতুর্থী থেকে তা ধীরে ধীরে কমবে। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। কলকাতায় রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৪০ থেকে ৮৫ শতাংশ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.