Bengal Weather: আগামী ২৪ ঘণ্টায় ৬ জেলায় প্রবল বৃষ্টির পূর্বাভাস, তুমুল বর্ষণে উত্তরবঙ্গে বানভাসি পরিস্থিতি

Weather Update: উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টি। অতি ভারী বৃষ্টির সতর্কতা আলিপুরদুয়ার জেলায়। দক্ষিণবঙ্গের বাঁকুড়া দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমানের ভারী বৃষ্টির সম্ভাবনা। 

Updated By: Jul 13, 2024, 09:09 AM IST
Bengal Weather: আগামী ২৪ ঘণ্টায় ৬ জেলায় প্রবল বৃষ্টির পূর্বাভাস, তুমুল বর্ষণে উত্তরবঙ্গে বানভাসি পরিস্থিতি
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বঙ্গোপসাগরের থেকে আসা পর্যাপ্ত জলীয়বাষ্প অন্যদিকে উত্তর-পশ্চিমের বাতাস। এই দুইয়ের সংস্পর্শে সক্রিয় মৌসুমী অক্ষরেখার হাত ধরে গত ৪৮ ঘন্টায় ৪৯ মিলিমিটার বৃষ্টি কলকাতায়। লাফিয়ে কমল তাপমাত্রা। মৌসুমী অক্ষরেখা বাংলার উপকূলের জেলার উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে রাজ্যজুড়ে বৃষ্টি আগামী ২৪ ঘন্টায়।

আরও পড়ুন, WB Assembly Bypolls Result LIVE: ৪ কেন্দ্রের প্রেস্টিজ ফাইট! উপনির্বাচনে কার দিকে পাল্লা ভারী?

আজ উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টি। অতি ভারী বৃষ্টির সতর্কতা আলিপুরদুয়ার জেলায়। দক্ষিণবঙ্গের বাঁকুড়া দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমানের ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাতে বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টি। শনিবার বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম জেলাতে। কলকাতা-সহ সব জেলাতেই বছর বিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

শনি রবি এই দুই দিন ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন হবে দক্ষিণবঙ্গে। রবিবার বিকেলের পর ও সোমবার স্ক্যাটারড রেইনের সম্ভাবনা। সোমবার সন্ধ্যার পর ক্রমশ বৃষ্টি কমবে। ১৭ই জুলাই থেকে ফের বৃষ্টির বাড়ার সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের সব জেলাতে। নিচের দিকের তিন জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।

আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা ক্রমশ কমতে থাকবে। যদিও ভারী বৃষ্টির পূর্বাভাস রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে। শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলার বিভিন্ন এলাকায়। শহর কলকাতায় দিনের বেশিরভাগ সময়ে আংশিক মেঘলা আকাশ। মাঝে মাঝে রোদের দেখা মিলবে। ঘর্মাক্ত অস্বস্তিকর পরিস্থিতির নেপথ্যে প্রায় ১০০ শতাংশ ছুঁই ছুঁই জলীয় বাষ্প। দিনের যে কোনও সময় দুই এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। 

রাতের তাপমাত্রা ২৭ ডিগ্রি। কাল বৃষ্টির জেরে দিনের তাপমাত্রা ৩৫.৩ ডিগ্রি থেকে কমে ২৮.৪ ডিগ্রি। আজ দিনের তাপমাত্রা বাড়বে। রাতের তাপমাত্রা সামান্য কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোরে ৮০ শতাংশ এবং বেলা বাড়লে ৯৭ শতাংশ।

আরও পড়ুন, Hooghly: কোন মন্ত্রে হু হু করে কমল আনাজের দাম? কোথায়, কখন পাওয়া যাচ্ছে স্বল্পমূল্যের এই সব্জি?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
.