Weather Report: ঘন কালো মেঘে ঢাকছে আকাশ, জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

 ৯ অগাস্ট থেকে ১১ অগাস্ট দক্ষিণ বঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আগামী ২ থেকে ৩ ঘণ্টায় পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ঝেঁপে বৃষ্টি আসছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে প্রায় সব জেলাতেই। 

Updated By: Aug 9, 2022, 07:43 AM IST
Weather Report: ঘন কালো মেঘে ঢাকছে আকাশ, জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বঙ্গোপসাগরে আরও শক্তি বাড়িয়ে গভীর থেকে গভীরতর হচ্ছে নিম্নচাপ। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে নিম্নচাপ ইতিমধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আরও শক্তি বাড়িয়ে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এর জেরে আজ অর্থাৎ ৯ অগাস্ট থেকে ১১ অগাস্ট দক্ষিণ বঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আগামী ২ থেকে ৩ ঘণ্টায় পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ঝেঁপে বৃষ্টি আসছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে প্রায় সব জেলাতেই। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে রাজ্যের উপকূলবর্তী দুই জেলায়। মৎস্যজীবীদের জন্য জারি হয়েছে লাল সতর্কতা। 

আরও পড়ুন, Shoot at Chinsurah: চুঁচুড়া হাসপাতালে গুলিকাণ্ডে গ্রেফতার মূল অভিযুক্ত

আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে যে উপকূলের জেলা অর্থাৎ দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া কলকাতা হাওড়া এই দুই জেলার দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা। ১১ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্র যেতে মানা করা হয়েছে । এই গভীর নিম্নচাপের ফলে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলোতে মাঝেমধ্যেই ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে শুরু করেছে। আজ থেকে হাওয়ার গতিবেগ আরও কিছুটা বাড়বে।

তবে, দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি চলতি সপ্তাহে অনেকটাই মিটবে বলে আশা করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। উপকূলের জেলাতে এই নিম্নচাপের ফলে বৃষ্টি চাষবাসে অনেকটা সুরাহা হবে। আজ ও আগামিকালের বৃষ্টিতে কলকাতা এবং হাওড়াতে নিচু এলাকায় জল জমে যাওয়া সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে আপাতত ভারি বা অতিভারী বৃষ্টির সম্ভাবনা নেই। পার্বত্য, ডুয়ার্স ও সমতলের এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে আগামী কয়েক দিন। গত ২৪ ঘন্টায় ১১.২ মিলিমিটার বৃষ্টি ও ঘন্টায় ২৫ থেকে ৩০কিলোমিটার বেগে বিক্ষিপ্ত দমকা হাওয়ার জেরে দিন ও রাতের তাপমাত্রায় পতন হয়েছে। কাল দিনের তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। কাল রাতের তাপমাত্রা ২৬.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ছিল  ৯২ শতাংশ।

আরও পড়ুন, Banjara Gang: পুরুলিয়ায় খুনের পর গোপীবল্লভপুরে হানা বানজারা গ্যাংয়ের, লক্ষাধিক টাকার গহনা-সহ ধৃত ২ কিশোরী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.