Bengal Weather: মকর সংক্রান্তির আগেই রেকর্ড পারদ-পতন, মরসুমের শীতলতম দিনে কাঁপছে শহর থেকে জেলা

Weather Today: পশ্চিম হিমালয় এলাকায় পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হবে ১৫ জানুয়ারি। দক্ষিণবঙ্গে ফের বাধাপ্রাপ্ত হবে উত্তরে হাওয়া। বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গে। পূবালী হাওয়ার সঙ্গে জলীয় বাষ্পের সংঘাতে ফের বৃষ্টির সম্ভবনা তৈরি হবে পশ্চিমাঞ্চল ও গাঙ্গেয় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। 

Updated By: Jan 13, 2024, 08:59 AM IST
Bengal Weather: মকর সংক্রান্তির আগেই রেকর্ড পারদ-পতন, মরসুমের শীতলতম দিনে কাঁপছে শহর থেকে জেলা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: পৌষের শেষ লগ্নে ঝোড়ো ব্যাটিং শীতের। ৪৮ ঘন্টায় প্রায় ৫ ডিগ্রি পারদ পতনে জুবুথুবু শীতের আমেজ কলকাতায়। পশ্চিমাঞ্চলের জেলায় জেলায় তাপমাত্রা ৮ থেকে ১০ এর ঘরে। জাঁকিয়ে ঠাণ্ডা উত্তরবঙ্গেও। আগামী বুধবার থেকে ফের রাজ্যে হাওয়া বদল। মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভবনা। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা। বৃহস্পতিবার ও শুক্রবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। 

আরও পড়ুন, PM Narendra Modi | Katwa: বাংলার শিল্পীর তাঁত বুননে শাড়িতে ফুটে উঠল মোদীর ছবি, স্বপ্ন প্রধানমন্ত্রীকে উপহারের....

পশ্চিমাঞ্চলের জেলায় জেলায় তাপমাত্রা ৮ থেকে ১০ এর ঘরে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে পারদ ঘোরাফেরা করছে ১১ থেকে ১৩ এর মধ্যে। সকালে ঘন কুয়াশার সতর্কতা বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। কাল থেকে ঘন কুয়াশার দাপট কমবে। হালকা থেকে মাঝারি কুয়াশা খুব সকালে। বুধবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন বাড়বে তাপমাত্রা বৃহস্পতি ও শুক্রবার হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

দার্জিলিংয়ে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা সোমবার থেকে বুধবারের মধ্যে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই এই বৃষ্টি। ঘন কুয়াশার সতর্কতা উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং এ। মাঝারি থেকে ঘন কুয়াশার দাপট আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে। বিহার ও ঝাড়খন্ড সংলগ্ন উত্তরবঙ্গের জেলায় ঘন কুয়াশার সতর্কতা থাকবে। ঘন কুয়াশার সতর্কতা মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সবথেকে বেশি।

শহর কলকাতায় ডিসেম্বরে একবার পারদ নেমেছিল ১৩ এর ঘরে। আজ কলকাতার পারদ নেমে গেল ১২ এর ঘরে। রাতের তাপমাত্রা ১২.৮ ডিগ্রি। আজ এই মরসুমের এখনও পর্যন্ত শীতলতম দিন। বুধবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন বৃহস্পতি ও শুক্রবার সামান্য বৃষ্টির সম্ভাবনা। কাল দিনের তাপমাত্রাও লক্ষনীয়ভাবে নেমে ২২.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। 

পশ্চিম হিমালয় এলাকায় পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হবে ১৫ জানুয়ারি। দক্ষিণবঙ্গে ফের বাধাপ্রাপ্ত হবে উত্তরে হাওয়া। বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গে। পূবালী হাওয়ার সঙ্গে জলীয় বাষ্পের সংঘাতে ফের বৃষ্টির সম্ভবনা তৈরি হবে পশ্চিমাঞ্চল ও গাঙ্গেয় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। মূলত ১৬ থেকে ১৮ জানুয়ারি হতে পারে বৃষ্টি। সেক্ষেত্রে মাঘের শুরুতেই বাড়বে তাপমাত্রা। 

 

আরও পড়ুন, Leopard: ভয়াল পায়ের ছাপ! হিংস্র প্রাণীর আতঙ্কে ঘুম উড়েছে নিউটাউনের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.