Bengal Weather: লক্ষ্মীপুজোর দিনে রোদঝলমলে আকাশ না বৃষ্টির আশঙ্কা? বড় আপডেট দিল আবহাওয়া অফিস

উত্তর ও দক্ষিণবঙ্গে দক্ষিণের উষ্ণ বাতাসের দিন শেষ। শুষ্ক হতে শুরু করেছে বাতাস। জলীয়বাষ্প ক্রমশ কমবে। ক্রমশ প্রভাব বিস্তার করবে উত্তর-পশ্চিম ও উত্তরের হাওয়া। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কাটিয়ে শীতল উত্তরে হওয়ায় শীত শীত ভাব পশ্চিমের জেলায়।

Updated By: Oct 26, 2023, 09:13 AM IST
Bengal Weather: লক্ষ্মীপুজোর দিনে রোদঝলমলে আকাশ না বৃষ্টির আশঙ্কা? বড় আপডেট দিল আবহাওয়া অফিস
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল:  আগামী তিন-চার দিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা কমবে দক্ষিণবঙ্গে। বিশেষত পশ্চিমের জেলায় ভোরের দিকে উত্তরে হাওয়ার প্রভাব দেখা যাবে বৃহস্পতিবার রাতের পর থেকেই। বিশেষ করে রাতের তাপমাত্রা অনেকটা কমে যাওয়ায় শীতের আমেজ অনুভূত হবে। শীতের আগমনী বার্তা বাতাসে। জেলায় জেলায় মনোরম পরিবেশ। শুষ্ক আবহাওয়া। পশ্চিমের জেলায় তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নামতে পারে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাস। 

আরও পড়ুন, Durga Puja 2023: কৈলাসে ফেরার আগে এই নদীর পাড়ে খানিক বিশ্রাম নিয়েছিলেন উমা! তারপর থেকে...

মনে করা হচ্ছে, উত্তর ও দক্ষিণবঙ্গে দক্ষিণের উষ্ণ বাতাসের দিন শেষ। শুষ্ক হতে শুরু করেছে বাতাস। জলীয়বাষ্প ক্রমশ কমবে। ক্রমশ প্রভাব বিস্তার করবে উত্তর-পশ্চিম ও উত্তরের হাওয়া। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কাটিয়ে শীতল উত্তরে হওয়ায় শীত শীত ভাব পশ্চিমের জেলায়। উত্তরবঙ্গে ইতিমধ্যেই শীতের আমেজ এসেছে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় আগামী তিন চার দিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। 

তবে কলকাতায় প্রধানত পরিস্কার এবং মাঝে মাঝ আংশিক মেঘলা আকাশ থাকবে। আরও ৪৮ ঘন্টা জলীয় বাষ্প থাকবে। রবিবার থেকে জলীয়বাষ্প ক্রমশ কমবে এবং শুষ্ক পরিস্থিতি তৈরি হবে। আপাতত সাত দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সকাল সন্ধ্যা মনোরম আবহাওয়াই থাকবে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬৩ থেকে ৯৬ শতাংশ। 

কিন্তু একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন অন্ধ্রপ্রদেশ উপকূলে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর কেরালা ও সংলগ্ন এলাকায়। ঘূর্ণিঝড় হামুন আজ ভোরে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ৬ ঘন্টায় আরও শক্তি কমে যাবে। এটি মিজোরাম হয়ে মায়ানমারে গিয়ে বিলীন হবে। আগামী ৫ দিন দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কেরল, মাহে, তামিলনাডু, কড়াইকাল, পন্ডিচেরিতে হালকা বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হতে পারে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা কেরল, মাহে, তামিলনাড়ুতে। আগামী দু তিন দিনে হালকা বৃষ্টি হতে পারে নাগাল্যান্ড, মনিপুর, অরুণাচলে।

আরও পড়ুন, Shantipur Murder: বিসর্জন শোভাযাত্রায় বিজেপি নেতাকে 'পিটিয়ে খুন'!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.