রাজ্যের মুকুটে নয়া পালক, নাম বদলে Modi-র স্বপ্নের প্রকল্পে এক নম্বরে বাংলা

অন্যান্য রাজ্যকে পিছনে ফেলে দিয়েছে পশ্চিমবঙ্গ। 

Updated By: Jul 24, 2021, 09:51 PM IST
রাজ্যের মুকুটে নয়া পালক, নাম বদলে Modi-র স্বপ্নের প্রকল্পে এক নম্বরে বাংলা

নিজস্ব প্রতিবেদন: বাংলার বাড়ি, গ্ৰামীন সড়ক যোজনা, মিশন নির্মল বাংলা। বিরোধীরা প্রায়শই দাবি করেন, একের পর এক কেন্দ্রীয় প্রক‌ল্পের নাম বদলে নিজেদের বলে চালাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই তালিকায় সর্বশেষ সংযোজন কেন্দ্রের 'জলজীবন মিশন'। রাজ্য সরকার এই প্রকল্পের নাম দিয়েছে 'জলস্বপ্ন'। এবার এই প্রকল্পেও নজির গড়ল পশ্চিমবঙ্গে।

তথ্য বলছে, 'জলস্বপ্ন' প্রকল্পে দেশের সমস্ত রাজ্যকে পিছনে ফেলে দিয়েছে পশ্চিমবঙ্গ। ১৪ জুলাই এই রেকর্ড গড়েছে পশ্চিমবঙ্গ সরকার। জানা গিয়েছে, চার মাসে ৩ লক্ষ ২৯ হাজার বাড়িতে জল পৌঁছে দিয়েছে রাজ্য। মে মাসে সেই সংখ্যাটা ৪১ হাজার ১১৭। জুন মাসে ৮২ হাজার ৮২৮ এবং জুলাই মাসে এখনও পর্যন্ত ৯৮ হাজার ৩৭৪টি বাড়িতে জল পৌঁছে দিয়েছে রাজ্য সরকার। 

আরও পড়ুন: লোভে পড়ে ২০০ 'সোনার' কয়েন কিনে মাথায় হাত দাসপুরের বাসিন্দার, ৩ প্রতারককে ধরল পুলিস

আরও পড়ুন: মাদক খাইয়ে গণধর্ষণের অভিযোগ, ৩ বছর পর পুলিসের জালে ২ যুবক

'জলজীবন মিশন' প্রকল্পে ৫৮ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। মোদী সরকারের লক্ষ্য ২০২৪ সালের মধ্যে প্রত্যন্ত গ্ৰামের প্রতিটি বাড়িতে পানীয় জল পৌঁছে দেওয়া। দিতে উদ্যোগ নিয়েছে মোদী সরকার। একুশের বিধানসভা ভোটের প্রচারে এসে পুরুলিয়া, বাঁকুড়ায় গিয়ে বারবার এই প্রতিশ্রুতিও দিতে শোনা গিয়েছে মোদী-শাহকে। কেন্দ্রের এহেন 'জলজীবন মিশন' প্রকল্পের নামও বদলে দিয়েছে রাজ্য সরকার। রাজ্য এই প্রকল্পের নাম দিয়েছে 'জলস্বপ্ন'। মুখ্যমন্ত্রীর দাবি, 'এই প্রকল্পে কেন্দ্র রাজ্য দেবে ৫০ শতাংশ টাকা এবং রাজ্য দেবে ৫০ শতাংশ টাকা। কেন্দ্র পুরো টাকা না দিলে, কেন তাঁদের দেওয়া নাম ব্যবহার করব?' 

.