Bengal Weather Today: সপ্তাহ শেষে বাংলার আকাশে দুর্যোগের মেঘ, ঝড়-বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়েই

আলিপুর আবহাওয়া দক্ষিণবঙ্গে আজ কালবৈশাখীর মতো পরিস্থিতি। কলকাতা-সহ  ১৪টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আজও রাজ্যে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বজ্রপাত, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির আশঙ্কা।

Updated By: Apr 1, 2023, 09:43 AM IST
Bengal Weather Today: সপ্তাহ শেষে বাংলার আকাশে দুর্যোগের মেঘ, ঝড়-বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়েই
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: আজও বাংলাজুড়ে ঝড়-বৃষ্টির পূর্বাভাস। উত্তর থেকে দক্ষিণ, সর্বত্র দুর্যোগ। মেঘলা আকাশে তাপমাত্রা কমল বেশ খানিকটা। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ২১.৪ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দক্ষিণবঙ্গে আজ কালবৈশাখীর মতো পরিস্থিতি। কলকাতা-সহ  ১৪টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আজও রাজ্যে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বজ্রপাত, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির আশঙ্কা। বিকেল পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে জানান হয়েছে। 

আরও পড়ুন, Hooghly: ভাঙা কোমর ঠিক করে ঘরের মেঝেতে বিশাল গর্ত! আজবকাণ্ড উত্তরপাড়ায়

দক্ষিণবঙ্গে জেলাগুলিতে দমকা ঝোড়ো হাওয়ার গতি বাড়ার পাশাপাশি বৃষ্টির পরিমাণ বাড়বে। আজ থেকে শনিবার পর্যন্ত চলবে এই পরিস্থিতি। কাল দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ৪০-৬০ কিলোমিটার বেগে বইবে দমকা ঝোড়ো হাওয়া। বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, নদিয়া ও মুর্শিদাবাদ জেলায় শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। কাল দু’-একটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গে দার্জিলিং ও জলপাইগুড়ি জেলায় আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শিলাবৃষ্টি হবে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই। রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৭ থেকে কমে ২১.৪ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। গতকাল দিনের তাপমাত্রা ৩৩.৪ থেকে কমে ২৯.১ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬১ থেকে ৯৩ শতাংশ। আলিপুরে গত ২৪ ঘন্টায় ৮.৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

অন্যদিকে, মৌসম ভবনের তরফে জানান হয়েছে উত্তর-পশ্চিম ভারতে নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা আসবে রবিবার।  অক্ষরেখা রয়েছে উত্তরবঙ্গ থেকে ওড়িশা পর্যন্ত। যেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে।  রাজস্থানের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে।

আরও পড়ুন, Howrah Hospital: প্রসূতির মৃত্যুতে নার্সিংহোমকে বিপুল অংকের জরিমানা স্বাস্থ্য কমিশনের...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.