কাতার বিশ্বকাপে মিলবে বাংলার হরিণঘাটার মাংস, ছাড়পত্র দিল কেন্দ্র

কাতার বিশ্বকাপে ভোজনে হরিণঘাটার মাংস রপ্তানির অনুমোদন পেয়েছে। পশ্চিমবঙ্গ প্রাণী সম্পদ উন্নয়ন নিগমের অন্যতম কেন্দ্র হরিণঘাটা। রাজ্য ও দেশের মাটি ছাড়িয়ে এবার বিদেশের মাটিতে পা রাখতে চলেছে পশ্চিমবঙ্গ প্রাণী সম্পদ উন্নয়ন নিগম।

Updated By: Nov 3, 2022, 04:20 PM IST
কাতার বিশ্বকাপে মিলবে বাংলার হরিণঘাটার মাংস, ছাড়পত্র দিল কেন্দ্র
প্রতীকী ছবি

বিশ্বজিৎ মিত্র: হরিণঘাটা থেকে সোজা কাতার। এবার বিদেশের মাটিতে হরিণঘাটার মাংস রপ্তানি হতে চলেছে। কাতার বিশ্বকাপে ভোজনে হরিণঘাটার মাংস রপ্তানির অনুমোদন পেয়েছে। পশ্চিমবঙ্গ প্রাণী সম্পদ উন্নয়ন নিগমের অন্যতম কেন্দ্র হরিণঘাটা। রাজ্য ও দেশের মাটি ছাড়িয়ে এবার বিদেশের মাটিতে পা রাখতে চলেছে পশ্চিমবঙ্গ প্রাণী সম্পদ উন্নয়ন নিগম। APEDA ছাড়পত্র পেয়ে ছাগল ও ভেড়ার মাংস বিদেশে রপ্তানির মান্যতা পেল। আজ তারই আনুষ্ঠানিক উদ্বোধন করেন দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। উপস্থিত ছিলেন অন্যান্য আধিকারিকরা।

আরও পড়ুন, Cattle Smuggling Case: গরুপাচার কাণ্ডে জেলা পরিষদের কর্মাধ্যক্ষ কেষ্ট ঘনিষ্ঠ কেরিমকে সিবিআই তলব

এদিন মন্ত্রী দাবি করেন, এই অনুমোদন বা বিদেশে পাঠানোর মান্যতা মধ্য, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে প্রথম। আগামী মাসে কাতারে ফুটবল বিশ্বকাপের সূচনা। এই রাজ্যের হরিণঘাটা প্ল্যান থেকে প্রতিদিন কাতার বিশ্বকাপের জন্য ভেড়া ও ছাগলের মাংস রপ্তানি করা হবে এজেন্সি মারফত। বর্তমানে হরিণঘাটা এই কেন্দ্রের উৎপাদন ক্ষমতা দৈনিক ৩.৬ মেট্রিক টন। পরবর্তীকাল কাতার-সহ সংযুক্ত আরব আমিরশাহী, কুয়েত, মালদ্বীপ, ওমান সৌদি আরব, বাহরিন, সিঙ্গাপুর, হংকং এও রপ্তানির পরিকল্পনা রয়েছে নিগমের।

উৎপাদন বাড়ানোর লক্ষ্যে ১৩টি জেলায় ২০টি ফার্মার প্রডিউসার কোম্পানি এবং ২২টি জেলার ২০০টি ব্লকে বিভিন্ন সংঘের মাধ্যমে নিগম যুক্ত হতে চলেছে। চলতি মাসের ২০ তারিখ শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। ইতিমধ্যেই এই প্রতিযোগিতা নিয়ে উত্তেজনা তুঙ্গে। বিশ্ব ফুটবলের মহারণ নিয়ে উত্তেজনায় মেতে উঠছেন সকলে। তার মধ্যেই এই সুখবর। মন্ত্রী জানান, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাগল-ভেড়া পালনের উপর জোর দিয়েছিলেন। দুধ ছাড়াও মাংস উৎপাদন ও তা বিক্রি করে লাভজনক করে তোলার কথা বলেছিলেন। সেই মতো কাজ শুরু হয়েছে।       

আরও পড়ুন, Cattle Smuggling case: কেষ্ট-কারনামা জানতে মুখোমুখি সায়গল-সুকন্যা-মণীশ-রাজীব মেগা জেরা ইডির?  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.