মরিচঝাঁপিতে তৈরি হবে স্মারক সৌধ, বিধানসভায় বললেন মমতা

১৯৭৮ সালের ডিসেম্বরে মরিচঝাঁপিতে অশ্রয় গ্রহণকারী বাংলাদেশি হিন্দু উদ্বাস্তুদের ওপর নির্মম অত্যাচার চালানোর অভিযোগ ওঠে সদ্য নির্বাচিত বাম সরকারের বিরুদ্ধে। যাঁদের অধিকাংশই অন্ত্যজ শ্রেণির। জ্যোতি বসুর নির্দেশেই প্রায় ৫ মাস ধরে ১০০০ নীরিহ মানুষকে হত্যা করা হয় বলে অভিযোগ।

Updated By: Jul 26, 2018, 02:33 PM IST
মরিচঝাঁপিতে তৈরি হবে স্মারক সৌধ, বিধানসভায় বললেন মমতা

নিজস্ব প্রতিবেদন: বাম জমানার শুরুর দিকে মরিচঝাঁপি গণহত্যার স্মরণে সেখানে একটি স্মারক গড়বে পশ্চিমবঙ্গ সরকার। বৃহস্পতিবার বিধানসভায় এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মরিচঝাঁপি গণহত্যা প্রথম থেকেই সিপিএমের অস্বস্তির কারণ। সুন্দরবনের দুর্গম সেই দ্বীপে নিহত উদ্বাস্তুদের স্মরণে এবার তৈরি হবে সৌধ। 

১৯৭৮ সালের ডিসেম্বরে মরিচঝাঁপিতে অশ্রয় গ্রহণকারী বাংলাদেশি হিন্দু উদ্বাস্তুদের ওপর নির্মম অত্যাচার চালানোর অভিযোগ ওঠে সদ্য নির্বাচিত বাম সরকারের বিরুদ্ধে। যাঁদের অধিকাংশই অন্ত্যজ শ্রেণির। জ্যোতি বসুর নির্দেশেই প্রায় ৫ মাস ধরে ১০০০ নীরিহ মানুষকে হত্যা করা হয় বলে অভিযোগ। পুলিস ও বামপন্থী ক্যাডারদের ঘেরাওয়ে অনাহারেও মৃত্যু হয় অনেকের। 

'পশ্চিমবঙ্গ' বদলে 'বাংলা'-তেই সর্বসম্মতিক্রমে সায়

পরের তিন দশকে বাম সরকারের বিরুদ্ধে বারবার মরিচঝাঁপি গণহত্যাকে হাতিয়ার করেছে বিরোধীরা। তাতে ক্রমশ অস্বস্তি বেড়েছে সিপিএম-সহ বামদলগুলির। সম্প্রতি হিন্দুত্বের রাজনীতির পালে হাওয়া কাড়তে মরিচঝাঁপিকে প্রচারের আলোয় এনেছে বিজেপিও। এর মধ্যেই প্রত্যন্ত সেই দ্বীপে স্মারক গড়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।    

.