Save Water Day: ভূগর্ভস্থ জলস্তর ক্রমশ নামছে, জল-ভাবনার একটি দিন

১২ জুলাই রাজ্য 'জল বাঁচাও দিবস'। ২০১৯ সালের জুলাই মাসের শুরুতেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিনটির কথা ঘোষণা করেছিলেন।

Updated By: Jul 12, 2022, 12:32 PM IST
Save Water Day: ভূগর্ভস্থ জলস্তর ক্রমশ নামছে, জল-ভাবনার একটি দিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরিবেশবিদেরা বহুদিন ধরেই বলছেন, এমন একটা সময় আসছে যখন বিশ্বজুড়ে দেখা দেবে জলসঙ্কট। তাই ইদানীং জল সংরক্ষণ, জল অপচয়রোধ, ওয়াটারবডির রক্ষণাবেক্ষণ নিয়ে অনেক প্রকল্প পালন করা হয়, সরকারি বা বেসরকারি ভাবে নানা পরিকল্পনা করা হয়।

ভেবেছে ভারতও। ভেবেছে এই রাজ্য পশ্চিমবঙ্গও। সেই ভাবনা থেকেই ২০১৯ সালে ১২ জুলাই পালিত হয় 'জল বাঁচাও দিবস'। ২০১৯ সালের জুলাই মাসের শুরুতেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিনটির কথা ঘোষণা করেছিলেন। বলেছিলেন, প্রতি বছর ১২ জুলাই তারিখটি এ রাজ্যে 'জল বাঁচাও দিবস' রূপে পালন করা হবে। 

সেইমতো ২০১৯ সালে সারা রাজ্যে প্রথমবার 'জল বাঁচাও দিবস' পালন করা হয়। সারা দেশের মতো এ রাজ্যেও কলকাতা-সহ জেলায় জেলায় বিভিন্ন ব্লকের ভূগর্ভস্থ জলস্তর ক্রমশ নিম্নমুখী। জলের অপচয়ও কম হয় না। রয়েছে একাংশের আর্সেনিক ও ফ্লুয়োরাইড সংক্রান্ত দূষণ। 

এগুলির সঙ্গে লড়তে জল সংরক্ষণ জরুরি। ভূগর্ভস্থ জল সংরক্ষণের লক্ষ্যে সারা রাজ্যে 'জল ধরো, জল ভরো' প্রকল্পে প্রচুর পুকুর খনন করা হয়েছে। বর্ধিত জনসংখ্যার সঙ্গে জলের চাহিদাও বাড়ছে। তাই জলের অপচয় বন্ধ করে জল সংরক্ষণে সবাইকে সদর্থক ভূমিকা গ্রহণ করতে হবে-- এটাই এদিনের থিম।

এই মুহূর্তে সব চেয়ে আগে একটি কাজ অন্তত করাই যায়-- সেটি হল ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকা ওয়াটারবডিগুলিকে যথাযথ সংরক্ষণ করা। জল সংরক্ষণ নিয়ে জনসচেতনতা তৈরি করা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Madan Mitra, Kolkata Metro: "এক ইশারাতেই শিয়ালদহ মেট্রোর উদঘাটন বন্ধ হয়ে যেত", হুঁশিয়ারি মদনের

.