West Bengal Election 2021: কোভিড আক্রান্ত ২ রক্ষী, Mamata-র চোটকাণ্ডে কমিশনে রিপোর্ট দিল না মুখ্যসচিবের কমিটি

 কীভাবে এই আঘাত লাগল, ওই সময় কারা কারা সেখানে উপস্থিত ছিলেন, সেই তথ্য পেতে চাইছে কমিশন (Election Commission)।

Updated By: Mar 19, 2021, 07:04 PM IST
West Bengal Election 2021: কোভিড আক্রান্ত ২ রক্ষী, Mamata-র চোটকাণ্ডে কমিশনে রিপোর্ট দিল না মুখ্যসচিবের কমিটি

নিজস্ব প্রতিবেদন: কোভিডে আক্রান্ত দু'জন নিরাপত্তাকর্মী। নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) চোট-কাণ্ডে রিপোর্ট দিতে সময় লাগবে বলে নির্বাচন কমিশনকে জানাল মুখ্যসচিব ও ডিজির যৌথ কমিটি। ভোটপ্রচারে জেলায় জেলায় ঘুরছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সে কারণে তাঁর চালক ও নিরাপত্তা কর্মীদের বয়ান নথিবদ্ধ করা যায়নি। প্রসঙ্গত, ঘটনার পরই মুখ্যমন্ত্রীর বিশেষ নিরাপত্তা উপদেষ্টা বিবেক সহায়কে সরিয়ে দিয়েছে কমিশন (Election Commission)। 

মনোনয়নপত্র পেশ করার দিনই নন্দীগ্রামে (Nandigram) প্রচারে বেরিয়ে বাঁ পায়ে চোট লেগেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। ওই ঘটনায় বিজেপির বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছে তৃণমূল (TMC)। এ পর্যন্ত 'দুর্ঘটনা' বলেই কমিশনে (Election Commission) রিপোর্ট গিয়েছে।ওই দিন কোথায় গাফিলতি ছিল, তা জানতে কমিটি গঠন করে নির্বাচন কমিশন (Election Commission)। তারা মনে করে, মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নিরাপত্তায় বড়সড় ত্রুটি ছিল। এনিয়ে ১৭ মার্চের মধ্যে মুখ্যসচিবকে বিস্তারিত রিপোর্ট দিতে বলা হয়েছিল। কীভাবে এই আঘাত লাগল, ওই সময় কারা কারা সেখানে উপস্থিত ছিলেন, সেই তথ্য পেতে চাইছে কমিশন। ওই ঘটনায় মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিক থেকে শুরু করে গাড়ির চালকের কী ভূমিকা ছিল, তার উল্লেখ থাকতে হবে রিপোর্টে।

রিপোর্ট নিয়ে কী জানিয়েছে কমিটি?

নবান্ন সূত্রে খবর, কমিশনকে রিপোর্টে কমিটি জানিয়েছে, ওই দিন নিরাপত্তার দায়িত্বে থাকা দু'জন নিরাপত্তারক্ষী কোভিড আক্রান্ত। ফলে তাঁদের জিজ্ঞাসাবাদ এখনই সম্ভব হচ্ছে না। এর পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকরা তাঁর সঙ্গে জেলায় জেলায় রয়েছেন। কারণ, মমতা বন্দ্যোপাধ্যায় ভোটপ্রচারে ব্যস্ত। ফলে তাঁর চালক-সহ আধিকারিকদের জিজ্ঞাসবাদ সম্ভব হচ্ছে না। সেদিন ঠিক কী ঘটেছিল, কার কি ভূমিকা ছিল? তা জানতে গেলে তাঁদের সঙ্গে কথা বলা প্রয়োজন। 

বলে রাখা ভালো, নির্বাচন প্রক্রিয়ার মধ্যে রিপোর্ট জমা পড়লে পদক্ষেপ করার অধিকার থাকবে নির্বাচন কমিশনের। কিন্তু, ভোটের ফলপ্রকাশ হয়ে আর সেই অধিকার থাকবে না। তখন সেই দায় বর্তাবে নতুন সরকারের উপরে। 

আরও পড়ুন- হে ঈশ্বর! হাঁটু দেখা যাচ্ছে তো, হাফপ্যান্টে Modi-র ছবি দিয়ে খোঁচা Priyanka-র

.