পুরভোটের আগে বিড়ম্বনা! শৌচালয় নির্মাণে পিছিয়ে থাকায় কেন্দ্রের কোপে মমতার সরকার

খোলা আকাশের নীচে শৌচকর্ম নয়। কেন্দ্রের স্বচ্ছ ভারত অভিযানের প্রধান লক্ষ্য এটাই। তার জন্য রাজ্যগুলিকে টাকা দেয় কেন্দ্র। সেই টাকা পাকা শৌচালয় নির্মাণে খরচ করে বিভিন্ন পুরসভা এবং পঞ্চায়েতগুলি

Reported By: সুতপা সেন | Updated By: Jan 16, 2020, 06:42 PM IST
পুরভোটের আগে বিড়ম্বনা! শৌচালয় নির্মাণে পিছিয়ে থাকায় কেন্দ্রের কোপে মমতার সরকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  পুর ভোটের আগে বিড়ম্বনায় রাজ্য সরকার। ১২৫টির মধ্যে এখনও ছত্রিশটি পুর অঞ্চলে তৈরি হয়নি পাকা শৌচালয়। নির্দিষ্ট সময়ে কাজ শেষ না হওয়ায় কেন্দ্রের কোপে রাজ্য।

খোলা আকাশের নীচে শৌচকর্ম নয়। কেন্দ্রের স্বচ্ছ ভারত অভিযানের প্রধান লক্ষ্য এটাই। তার জন্য রাজ্যগুলিকে টাকা দেয় কেন্দ্র। সেই টাকা পাকা শৌচালয় নির্মাণে খরচ করে বিভিন্ন পুরসভা এবং পঞ্চায়েতগুলি। সূত্রের খবর, চলতি অর্থবর্ষে ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজ্যে এই কাজ শেষ। যে সমস্ত রাজ্যে লক্ষপূরণ হয়নি, তারমধ্যে পশ্চিমবঙ্গ অন্যতম।

আরও পড়ুন- বিশ্বভারতীর হস্টেলে বাম ছাত্রদের ওপরে হামলা, ২ জনকে গ্রেফতার করল পুলিস

তিন মাসের মধ্যে রাজ্যের একশো পঁচিশটি পুরসভায় নির্বাচন। অথচ ছত্রিশটি পুরসভা এখনও তাদের এলাকায় পাকা শৌচালয় তৈরির কাজ শেষ করতে পারেনি। কেন্দ্রীয় প্রকল্প রূপায়ণের শেষ দিন ছিল ৭ ডিসেম্বর। কিন্তু নির্দিষ্ট সময়ে কাজ শেষ না হওয়ায় ওইসব পুরসভার ওপর বেজায় ক্ষুব্ধ কলকাতার মেয়র তথা রাজ্যের পুর ও নগরোন্নয় মন্ত্রী ফিরহাদ হাকিম। ওই ৩৬ পুরসভাকে চূড়ান্ত সময়সীমা দেওয়া হয়েছে চলতি মাসের ৩১ তারিখ। তার মধ্যে কাজ শেষ না হলে, অন্যান্য প্রকল্পের টাকাও আটকে দেওয়ার হুঁশিয়ারি মন্ত্রী ফিরহাদ হাকিমের।

রাজ্য সরকারের আশঙ্কা, পুর ভোটের আগে কেন্দ্রের টাকায় ওই সব পুরসভায় পাকা শৌচালয় তৈরি না হলে, বিরোধীরা বিষয়টি নিয়ে সরব হতে পারে। এমনকি আশঙ্কা, আগামী অর্থবর্ষে স্বচ্ছ ভারত অভিযান প্রকল্পে রাজ্যকে যে টাকা দেয় কেন্দ্র, তার পরিমাণও কমিয়ে দিতে পারে দিল্লি।

.