West Bengal dengue cases: ডেঙ্গি সংক্রমণে রাজ্যে রেকর্ড! কোন কোন জেলার পরিস্থিতি উদ্বেগজনক?

বাংলায় বেলাগাম ডেঙ্গি বিপদ। রোজই মত্যু, লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। ডেঙ্গি এবং অন্য ভেক্টরবোর্ন রোগের চিকিৎসায় কোনও সমস্যা হলে সিনিয়র ডাক্তারদের টেলি কনসালটেশন নেওয়ার ব্যবস্থাও করেছে স্বাস্থ্য দফতর। 

Updated By: Nov 1, 2023, 02:02 PM IST
West Bengal dengue cases: ডেঙ্গি সংক্রমণে রাজ্যে রেকর্ড! কোন কোন জেলার পরিস্থিতি উদ্বেগজনক?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশে প্রতিদিন বেড়েই চলেছে ডেঙ্গিতে মৃত্যু। মশা বাহিত এই রোগ হলে কমে যায় আপনার শরীরের প্লেটলেট কাউন্ট। ২৪ অক্টোবর পর্যন্ত পশ্চিমবঙ্গে ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য দফতরের কর্তারা। যা গত বছরের তুলনায় বেশি। গত বছর রাজ্যে আক্রান্তের সংখ্যা ছিল ৬৭,২৭১, যা দেশের মধ্যে সর্বোচ্চ। রাজ্য স্বাস্থ্য দফতরের এক কর্তা বলেন, ১৪ অক্টোবর থেকে ২৪ অক্টোবরের মধ্যে উৎসবকালীন সময়ে রাজ্যে প্রায় ৯ হাজার নতুন ডেঙ্গি আক্রান্ত রোগী নথিভুক্ত হয়েছে।

আরও পড়ুন, Next Pandemic: আবার অতিমারি, মৃত্যু? প্রাণঘাতী নতুন ৮ ভাইরাসের খোঁজ মিলল চিনে...

এ বছর মোট আক্রান্তের সংখ্যা ৭৬,৪৭৫। এ বছর ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২৭৭৫। পশ্চিমবঙ্গই একমাত্র রাজ্য, যারা ১৯ সেপ্টেম্বর পর্যন্ত ন্যাশনাল সেন্টার ফর ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোলের সঙ্গে ডেঙ্গি সংক্রান্ত কোনও তথ্য শেয়ার করেনি। বাকি সব রাজ্যের তথ্য এনসিভিবিডিসি-র ওয়েবসাইটে রয়েছে। রাজ্যের স্বাস্থ্য সচিব এবং স্বাস্থ্য পরিষেবার অধিকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা কোনও তথ্য দিতে চাননি।

এনসিভিবিডিসি-র ওয়েবসাইটেও ২০১৮ এবং ২০১৯ সালের পশ্চিমবঙ্গ সংক্রান্ত কোনও তথ্য নেই। ২০২০ ও ২০২১ সালে রাজ্যে আক্রান্তের সংখ্যা ছিল যথাক্রমে ৫,১৬৬ ও ৮২৬৪। গত বছর পশ্চিমবঙ্গে ডেঙ্গিতে ৩০ জনের মৃত্যু হয়েছিল। এ বছর ১৯ সেপ্টেম্বর পর্যন্ত কেরলে ৯৭৭০টি, কর্ণাটকে ৯১৮৫টি এবং মহারাষ্ট্রে ৮৪৯৬টি সংক্রমণের ঘটনা ঘটেছে। পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে উত্তর ২৪ পরগণা জেলা। সেখানে আক্রান্ত হয়েছে ৮৫৩৫ জন। এর পরেই রয়েছে কলকাতা। সেখানে আক্রান্ত হয়েছে ৪৪২৭ জন। মুর্শিদাবাদে আক্রান্ত হয়েছে ৪২৬৬ জন। নদিয়াতে আক্রান্ত হয়েছে ৪২৩৩ জন। হুগলিতে আক্রান্ত হয়েছে ৩০৮৩ জন।

উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ ও নদিয়ার সঙ্গে বাংলাদেশের সীমান্ত রয়েছে। রাজ্য সরকার ইতিমধ্যেই সীমান্তবর্তী জেলাগুলিকে সতর্ক করে দিয়েছে। রাজ্যের স্বাস্থ্য দফতরের এক শীর্ষ আধিকারিক বলেন, বাংলাদেশের সঙ্গে সীমান্তবর্তী জেলাগুলিকে সতর্ক করা হয়েছে। প্রতিবেশী দেশটিতে যখন সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটছে, তখন রাজ্যের সীমান্তবর্তী জেলাগুলিকেও অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন, Dementia: ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করেন? আপনি অজান্তেই এই ভয়ংকর অসুখের শিকার...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.