Weather Update: শনিবার থেকে কমবে তাপমাত্রা, রবিবার থেকে দক্ষিণের জেলাগুলিতে আবহাওয়ার বড়সড় বদলের সম্ভাবনা

Weather Update:  উত্তর বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। পূর্ব বাংলাদেশ থেকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। এর টানে দখিনা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। আর অন্যদিকে উত্তর-পশ্চিমের শুকনো বাতাস ও গরম বাতাস। এই দুইয়ের সংস্পর্শে বা সংঘাতে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে

Updated By: Apr 21, 2023, 08:52 AM IST
Weather Update: শনিবার থেকে কমবে তাপমাত্রা, রবিবার থেকে দক্ষিণের জেলাগুলিতে আবহাওয়ার বড়সড় বদলের সম্ভাবনা

অয়ন ঘোষাল: কোনও জেলায় আজ পর্যন্ত এবং কিছু জেলায় কাল পর্যন্ত তাপপ্রবাহ চলবে। আবার কোনও জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। সবেমিলিয়ে আজ মিশ্র আবহাওয়া রাজ্যে। রবিবার থেকে রাজ্যজুড়েই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস।

আরও  পড়ুন-গুজরাটে নারদা গাম হিংসায় বেকসুর খালাস ৬৮ অভিযুক্ত

দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় আজও তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। শনিবার শুধুমাত্র পশ্চিমের কয়েকটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। মূলত পশ্চিমের জেলা বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম বর্ধমান এবং বীরভূমে শনিবার তাপপ্রবাহের পরিস্থিতি। শনিবার দক্ষিণবঙ্গের ৬ জেলাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলাতে। রবিবার থেকে দক্ষিণবঙ্গে আর তাপপ্রবাহ নেই। রবি ও সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা ঝড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি এবং সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে।

আজকে উত্তরবঙ্গের সঙ্গে সঙ্গে দক্ষিণবঙ্গে ও হালকা বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে মূলত বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা। পুবের দিকের জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ হতে পারে। বেলা বাড়লে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে আজও তা প্রবাহের পরিস্থিতি তৈরি হবে।

শুক্রবারও মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আজ তাপ প্রবাহের পরিস্থিতি থাকবে। ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়ে গেছে। দার্জিলিং কালিম্পং শিলাবৃষ্টি হচ্ছে।  বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি সম্ভাবনা রয়েছে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে।  শনিবার উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে মালদা এবং দুই দিনাজপুরেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

উত্তর বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। পূর্ব বাংলাদেশ থেকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। এর টানে দখিনা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। আর অন্যদিকে উত্তর-পশ্চিমের শুকনো বাতাস ও গরম বাতাস। এই দুইয়ের সংস্পর্শে বা সংঘাতে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে পশ্চিমী ঝঞ্ঝা পাস করছে আর সেই কারণেই বৃষ্টি পার্বত্য এলাকায়।

 সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ বেলা বাড়লে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।রবিবার এবং সোমবার দুদিনই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। শুধু বৃষ্টি নয়, দমকা ঝড় হাওয়া বইবে। তবে কিছুক্ষণের জন্যই এই বৃষ্টি হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

তাপমাত্রার পরিসংখ্যান

আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ছিল ৪০.৭ ডিগ্রি। গত ২৪ ঘন্টায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ১৯ শতাংশ থেকে ৮৬ শতাংশ ছিল। 

ভিন রাজ্যে

আগামী ২৪ ঘন্টায় ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা কমবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। তারপর থেকে ক্রমশ তাপমাত্রা বাড়বে । চারদিনে তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। আগামী দুদিন কোন তাপমাত্রায় পরিবর্তন হবে না মধ্য ভারতের রাজ্যগুলিতে। তারপর থেকে ক্রমশ তাপমাত্রা বাড়বে দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত। দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে ও একইভাবে পরবর্তী দুদিন তাপমাত্রার কোন হেরফের নেই। তারপর থেকে তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ আসাম এবং মেঘালয়। রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে শিলাবৃষ্টি হবে ছত্রিশগড়ে। সোমবার ছত্রিশগড় কেরল এবং মাহেতে বৃষ্টি এবং দমকা ঝড়ো হওয়ার সতর্কতা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.