Bengal Weather Update: চলবে তুমুল বৃষ্টি, বিপদসীমার উপরে বইবে জল! প্লাবনের সতর্কতা কোন কোন জেলায়?

Rain Update: গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গভীর নিম্নচাপ। একইভাবে শক্তিশালী হয়ে উত্তর ঝাড়খন্ডে অবস্থান করছে এই নিম্নচাপ। শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা নদিয়া জেলাতে। বজবিদ্যুৎসহ বৃষ্টি হবে কলকাতা, উত্তর দক্ষিণ ২৪ পরগনা নদিয়া মুর্শিদাবাদ হাওড়া বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে। উত্তরবঙ্গের পার্বত্য জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং প্রবল বৃষ্টির কারণে ধস নামতে পারে। 

Updated By: Aug 3, 2024, 05:27 PM IST
Bengal Weather Update: চলবে তুমুল বৃষ্টি, বিপদসীমার উপরে বইবে জল! প্লাবনের সতর্কতা কোন কোন জেলায়?

অয়ন ঘোষাল: গত দু'দিন ধরে দক্ষিণবঙ্গ ভাসছে বৃষ্টিতে। কতদিন ধরে চলবে এই বৃষ্টি? এই প্রশ্ন সকলেরই মনে। শনিবার বিকেলে আলিপুর আবহাওয়া দফতরের  প্রাদেশিক অধিকর্তা সোমনাথ দত্ত জানান, আগামী সাতদিন উত্তর ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। চাপের প্রভাব সরে যাওয়ায় রবি ও সোমবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা কমবে। মঙ্গলবার পশ্চিমের জেলাগুলিতে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে আগামী বুধবার পর্যন্ত। রবিবার থেকে মঙ্গলবার দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়।

আরও পড়ুন- Bangladesh Quota Movement: কোটা আন্দোলনে রক্তাক্ত বাংলাদেশে বলি ২১৬, এবার নিষিদ্ধ সোশ্যাল মিডিয়াও...

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গভীর নিম্নচাপ। একইভাবে শক্তিশালী হয়ে উত্তর ঝাড়খন্ডে অবস্থান করছে এই নিম্নচাপ। আগামী ২৪ ঘন্টায় পুরোপুরি ঝাড়খন্ড হয়ে বিহারে সরে যাবে এই নিম্নচাপ। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। অভিমুখ মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশ। মৌসুমী অক্ষরেখা আজমের গোয়ালিয়ার সিদ্ধির পর নিম্নচাপ এলাকার উপর দিয়ে বাংলার বাঁকুড়া ও ক্যানিং হয়ে দক্ষিণ-পূর্ব হয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পূর্ব পশ্চিম অক্ষরেখা উত্তর রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত যেটি ঝাড়খন্ড এবং নিম্নচাপ এলাকার পর উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে।

দক্ষিণবঙ্গ
*শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা নদিয়া জেলাতে। বজবিদ্যুৎসহ বৃষ্টি হবে কলকাতা, উত্তর দক্ষিণ ২৪ পরগনা নদিয়া মুর্শিদাবাদ হাওড়া বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে।
*রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর জেলাতে।
*সোমবার কোন সতর্কবার্তা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য।
*মঙ্গলবার ফের ভারী বৃষ্টি পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া পশ্চিম বর্ধমান বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে।
*দক্ষিণবঙ্গে গত কয়েকদিন ভারী বৃষ্টির প্রভাব।
*দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলার নিচু এলাকা প্লাবিত হবে।
*ভারী ও অতি ভারী বৃষ্টিতে দৃশ্যমানতা কমতে পারে।
*শহর এলাকায় যানজট ও দুর্ঘটনার সম্ভাবনা।

আরও পড়ুন- Aditya-Anusha: প্রেমের গুঞ্জনে মান্যতা! আদিত্যর সঙ্গে ইউরোপ ট্যুরে অনুষা...

উত্তরবঙ্গ
*শনিবার ভারী বৃষ্টি পূর্বাভাস দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস।
*বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে মালদা উত্তর দক্ষিণ দিনাজপুর এবং জলপাইগুড়ি জেলাতে।
*রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা পার্বত্য এলাকা কালিংপং জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি দার্জিলিং জেলাতে।
*সোমবার অতি ভারী বৃষ্টির সতর্কতা কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলাতে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং  জলপাইগুড়ি এবং কোচবিহার জেলাতে।
*মঙ্গলবারেও উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির কমলা সতর্কতা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা।
*বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে।
*উত্তরবঙ্গের পার্বত্য জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং প্রবল বৃষ্টির কারণে ধস নামতে পারে। 
*পার্বত্য এলাকার রাস্তায় দৃশ্যমান্যতা কমবে। 
*নদীর জলস্তর বাড়তে পারে। 
*নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.