Weather: গভীর নিম্নচাপের কবলে বাংলা, কলকাতায় 'রেকর্ড' বৃষ্টি! প্রবল দুর্যোগ চলবে এখন কদিন...

শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। সোমবারের পর দুর্বল হয়ে সাধারণ নিম্নচাপ।

Updated By: Sep 14, 2024, 11:41 AM IST
Weather: গভীর নিম্নচাপের কবলে বাংলা, কলকাতায় 'রেকর্ড' বৃষ্টি! প্রবল দুর্যোগ চলবে এখন কদিন...

অয়ন ঘোষাল: নিম্নচাপের কবলে বাংলাদেশ। এই মুহূর্তে কলকাতা থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থান করছে গভীর নিম্নচাপ। বিকেলের মধ্যে তা সরবে ঝাড়খণ্ডের দিকে। এর প্রভাব থাকবে সোমবার পর্যন্ত। সোমবারের পর দুর্বল হয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হবে। এর সঙ্গে যুগ্মভাবে মৌসুমী অক্ষরেখা অতি সক্রিয় বাংলায়। যার জেরে সোমবার পর্যন্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। শনি ও রবিতে প্রবল দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস। 

মধ্য মায়ানমারে ঘনীভূত ঘূর্ণাবর্ত। শক্তিশালী নিম্নচাপ হিসেবে তা অবস্থান করছে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ ও লাগোয়া এলাকায়। মৌসুমী অক্ষরেখা রোহতক এরপর উত্তরপ্রদেশের গভীর নিম্নচাপ এলাকার ওপর দিয়ে রাঁচি বাঁকুড়া এবং ডায়মন্ড হারবার হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 

ফিশারম্যান অ্যালার্ট

রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা। সমুদ্র উত্তাল হবে। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে সমুদ্রে  ৫০ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। উপকূল এলাকায় হাওয়ার গতিবেগ থাকবে ৪৫ থেকে ৫৫ কিলোমিটার। 

দক্ষিণবঙ্গ

শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা কলকাতা হাওড়া হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। আজ অতি ভারী বৃষ্টির সতর্কতা পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে। রবিবারেও ভারী বৃষ্টি বিক্ষিপ্তভাবে কয়েক জেলায়। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে পুরুলিয়া বীরভূম এবং পশ্চিম বর্ধমান অর্থাৎ পশ্চিমাঞ্চলের তিন জেলাতে।

উত্তরবঙ্গ

আজ বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি উত্তর দিনাজপুর এবং মালদা জেলাতে।

কলকাতা

শনিবার সারাদিন কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা। রবিবার পর্যন্ত এই বৃষ্টি বিক্ষিপ্তভাবে চলবে। সোমবার থেকে বৃষ্টি কমবে। কলকাতার কাঁকুরগাছি এলাকায় গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৯৩ মিলিমিটার। আলিপুরে বৃষ্টি হয়েছে ৭৩ মিলিমিটার।

এদিন সকাল ৮টা পর্যন্ত কলকাতায় বৃষ্টিপাতের পরিমাণ ( মিলিমিটারে)

মানিকতলা ১৪
দত্ত বাগান ১৭ 
ধাপা ২৮ 
তপসিয়া ৩৭
উল্টোডাঙা ৩৮
কামডহরি (গড়িয়া) ৫৪ 
পাটুলি ৪৭
পামার ব্রিজ(শিয়ালদা) ৩৮
ঠনঠনিয়া ১২
ট্যাংরা ৩৯
পাগলাডাঙা ৩৫
বালিগঞ্জ ১৩ 
মোমিনপুর ২০
চেতলা ১৮
যোধপুর পার্ক ৪২
কালীঘাট ৩২ 
জোকা ১৬
বেহালা ২৬

আরও পড়ুন, Sandip Ghosh: 'লুকানো' ল্যাপটপে নগ্ন পুরুষের ছবির ছড়াছড়ি! বিস্ফোরক প্রমাণে সন্দীপকে নিয়ে জোরালো সন্দেহ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.