Weather Today: দক্ষিণে 'বর্ষামঙ্গলে'র সুসংবাদ, উত্তরে প্রবল দুর্যোগের পূর্বাভাস! অতি ভারী বৃষ্টি চলবে কতদিন?

Weather update: ৩১ মে থেকে ইসলামপুরের উপরেই অনড়ভাবে অবস্থান করা মৌসুমী অক্ষরেখা নীচের দিকে নামতে শুরু করার উজ্বল সম্ভাবনা তৈরি হয়েছে। ১৮ থেকে ১৯ জুনের মধ্যে সমগ্র দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশ করতে পারে বলে পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। 

Updated By: Jun 15, 2024, 09:29 AM IST
Weather Today: দক্ষিণে 'বর্ষামঙ্গলে'র সুসংবাদ, উত্তরে প্রবল দুর্যোগের পূর্বাভাস! অতি ভারী বৃষ্টি চলবে কতদিন?

অয়ন ঘোষাল: উত্তরে আজও ভারী থেকে অতি ভারী বৃষ্টি। দক্ষিণের প্রায় সব জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ প্রাক বর্ষার বৃষ্টি। কাল রবি এবং পরশু সোমবার জেলায় জেলায় বৃষ্টির পরিমাণ এবং ব্যাপকতা বাড়বে। অর্থাৎ জেলাগুলোর ৭০ থেকে ৭৫ শতাংশ এলাকা জুড়ে বৃষ্টি হবে। 

সিস্টেম

পূর্ব থেকে পশ্চিম একটি অক্ষরেখা রয়েছে উত্তরপ্রদেশ থেকে মেঘালয় পর্যন্ত সেটি আসাম ও উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত রয়েছে পূর্ব বিহার ও উত্তরবঙ্গের উপরে। মূলত এর টানেই উত্তরবঙ্গের ওপরের ৫ জেলায় অতি ভারী এবং নীচের দিকের জেলায় ভারী বৃষ্টি চলবে আগামী অন্তত আরও ৫ দিন। 

দক্ষিণে বর্ষা

অপেক্ষার অবসান। দক্ষিণবঙ্গে 'বর্ষামঙ্গলে'র সুসংবাদ। ৩১ মে থেকে ইসলামপুরের উপরেই অনড়ভাবে অবস্থান করা মৌসুমী অক্ষরেখা নীচের দিকে নামতে শুরু করার উজ্বল সম্ভাবনা তৈরি হয়েছে। আগামীকাল অর্থাৎ ১৬ জুন থেকেই এটির অনড় অবস্থানে বদল হতে শুরু করবে। ১৭ তারিখ বিকেলের মধ্যে উত্তরের মালদহ এবং দুই দিনাজপুর সহ বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায় আনুষ্ঠানিক প্রবেশ বর্ষার। পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টা অর্থাৎ ১৮ থেকে ১৯ জুনের মধ্যে সমগ্র দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশ করতে পারে বলে পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। 

বর্ষার মতিগতি

প্রথম দিকে অর্থাৎ ২০ বা ২১ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের বর্ষা কিছুটা দুর্বল থাকবে। প্রত্যাশার চেয়ে কম বৃষ্টি হবে। কিছুটা বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। তবে সেই আক্ষেপ পূরণ হবে ২২ থেকে ২৭ জুনের মধ্যে। বর্ষার কাঙ্খিত বৃষ্টি পাবে দক্ষিণের সব জেলা। কমবে তাপমাত্রা। 

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টিতে দুর্যোগে দুর্ভোগ। আরও পাঁচ দিন প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। আজ শনিবারেও আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলতে থাকবে। দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো বাতাসের সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শনিবারের মতোই পরিস্থিতি থাকবে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত।

দক্ষিণবঙ্গ

দক্ষিণবঙ্গে আজও চরম তাপপ্রবাহ এবং তাপপ্রবাহের পরিস্থিতি পশ্চিমের জেলাগুলিতে। শনিবার পশ্চিমের পাঁচ জেলাতে তাপপ্রবাহের পরিস্থিতি। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহ চলবে। আজ দুপুরের পর থেকে আবহাওয়ার পরিবর্তন। বেশ কয়েক জেলায় বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতে। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। কাল রবিবার ও পরশু সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। ঝড়ের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার এবং বৃষ্টির পরিমাণ আরও একটু বাড়বে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন-এর সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বুধবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে।

কলকাতা

আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে মেঘের আনাগোনা কিছুটা বাড়বে। বিকেল বা সন্ধ্যার দিকে বজ্র বিদ্যুৎ সহ এক পশলা হালকা মাঝারি বৃষ্টি আঞ্চলিক ভাবে কলকাতার কোনও কোনও অংশে। 

কলকাতার পরিসংখ্যান

দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি। কাল রাতের তাপমাত্রা সামান্য বেড়ে ৩০.২ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৫ ডিগ্রি থেকে কিছুটা বেড়ে ৩৭.৪ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোরে ৫৪ শতাংশ। সকালে ৮৫ শতাংশ। দুপুরের পর প্রায় ১০০ শতাংশের কাছাকাছি পৌঁছাবে।

আরও পড়ুন, Monsoon in Bengal: দক্ষিণবঙ্গে বর্ষা কবে আসছে? দিনক্ষণ জানিয়ে বড় আপডেট হাওয়া অফিসের...

.