Bengal Weather: রাজ্যের ১০ জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার অশনিসংকেত, জারি হলুদ সতর্কতা!

WB Weather Update: কলকাতা থেকে শীত উধাও। সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ছুঁই ছুঁই। উত্তর থেকে দক্ষিণে বৃষ্টির পূর্বাভাস। ঝোড়ো হাওয়াও বইবে।

Updated By: Feb 20, 2024, 10:24 AM IST
Bengal Weather: রাজ্যের ১০ জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার অশনিসংকেত, জারি হলুদ সতর্কতা!

অয়ন ঘোষাল:  কার্যত শীত উধাও। বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা বেশি। দুর্যোগপূর্ণ আবহাওয়া রাজ্যের ১০ জেলায়। জারি হলুদ সতর্কতা। 

সিস্টেম 
পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। এই পশ্চিমী ঝঞ্ঝা ক্রমশ উত্তর-পূর্ব ভারতের দিকে এগিয়ে আসবে। বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা থাকবে সপ্তাহের মাঝামাঝি। সিকিম ও সিকিম সংলগ্ন উত্তরবঙ্গ এবং অরুণাচল প্রদেশে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হবে। এই দুইয়ের সংঘাতেই বৃষ্টি ও আবহাওয়ার পরিবর্তন বাংলায়।

দক্ষিণবঙ্গ 
আজ উপকূলের জেলায় বৃষ্টির সম্ভাবনা। বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি বেশি হতে পারে নদীয়া, মুর্শিদাবাদ ও বীরভূমে। মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। সংলগ্ন জেলাতেও প্রভাব পড়তে পারে।‌ বুধবার বজ্রবিদ্যুৎ সহ হালকা ও মাঝারি বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলাতে। বৃহস্পতিবার কার্যত দুর্যোগপূর্ণ আবহাওয়া। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। হালকা বৃষ্টির সম্ভাবনা কলকাতাতেও। উত্তর দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া ও পূর্ব ও পশ্চিম বর্ধমানের বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া। ঝোড়ো হাওয়ার গতিবেগ সর্বোচ্চ ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

উত্তরবঙ্গে 
আজ থেকেই বৃষ্টি দার্জিলিংয়ে। শুধুমাত্র দার্জিলিং জেলার পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার দার্জিলিং জেলার পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। বুধবার বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। দুর্যোগপূর্ণ আবহাওয়া তিন জেলায়। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে জলপাইগুড়ি জেলাতেও। এই তিন জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গের বাকি জেলাতে। 
বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সতর্কতা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলার বিভিন্ন স্থানে। মালদা ও দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা।

কলকাতা 
কার্যত শীত উধাও। বুধ বৃহস্পতিবার নাগাদ বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। 

কলকাতায় তাপমান 
সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৮ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫২ থেকে ৯১ শতাংশ। 

ভিনরাজ্যে 
দুর্যোগপূর্ণ আবহাওয়া উত্তর ভারতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি; বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা সঙ্গে হালকা ঝোড়ো হওয়া। দুর্যোগপূর্ণ আবহাওয়া পাঞ্জাবে একটু বেশি; সঙ্গে চন্ডিগড় হরিয়ানা দিল্লি এবং উত্তরপ্রদেশের কিছু অংশে। মঙ্গলবার আবহাওয়া খারাপ থাকার সম্ভাবনা বেশি। জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে ভারী বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে আগামী সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস। ২১ থেকে ২৪ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির নতুন স্পেল।

আরও পড়ুন, ED raid: ভুয়ো ডিরেক্টর মামলায় হাইকোর্টের নির্দেশে তদন্তে ইডি

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.