Weather: নতুন করে নিম্নচাপ ২ সাগরে, ফের ধেয়ে আসছে বৃষ্টির কালো দুর্যোগ!

Weather Update: শনি ও রবিবার গোটা দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টি। দার্জিলিং সহ পার্বত্য এলাকাতেও বৃষ্টি চলবে। 

Updated By: Sep 5, 2024, 09:47 AM IST
Weather: নতুন করে নিম্নচাপ ২ সাগরে, ফের ধেয়ে আসছে বৃষ্টির কালো দুর্যোগ!

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি। বজ্রবিদ্যুৎসহ সহ বৃষ্টির সম্ভাবনা। কাল থেকে আবহাওয়ার পরিবর্তন দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। নতুন করে নিম্নচাপ তৈরি হতে চলেছে বঙ্গোপসাগরে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা নেই।

সিস্টেম

দুটি নিম্নচাপ রয়েছে পশ্চিম মধ্যআরব সাগরে। একটি অক্ষরেখা মধ্যপ্রদেশের উপর। অন্যদিকে বিদর্ভে সুস্পষ্ট নিম্নচাপ আরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে নিম্নচাপে পরিণত মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়। নতুন করে একটি নিম্নচাপ তৈরি হবে আজ বৃহস্পতিবার পশ্চিমমধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। মৌসুমী অক্ষরেখা জয়সলমীর থেকে নিম্নচাপ এলাকা মধ্যপ্রদেশ এর উপর দিয়ে তুনি হয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। সৌরাষ্ট্র অন্ধ্রপ্রদেশ এবং পূর্ব বাংলাদেশে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত।

দক্ষিণবঙ্গ

আজ বৃহস্পতিবার থেকে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শুক্র শনি রবিবার সেই বৃষ্টি আরও বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। আজ বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পুরুলিয়া পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ জেলাতে। কাল শুক্রবার পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শনি ও রবিবার গোটা দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টির পরিমান কিছুটা বাড়তে পারে। 

উত্তরবঙ্গ

দার্জিলিং সহ পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে। বেশ কয়েকটি জেলার বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। আজ বৃহষ্পতিবার বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলাতে।বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে কোচবিহার মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। কাল শুক্রবার দার্জিলিং জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ সহ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি মালদা ও উত্তর দিনাজপুর জেলায়।

কলকাতা

আজ সকালে রোদ ঝলমলে পরিষ্কার আকাশ। বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশ হতে পারে। স্বল্প সময়ের খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। চড়া রোদ ও সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে।

পরিসংখ্যান

কাল দিনের তাপমাত্রা ৩৩.৫ ডিগ্রি। স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেশি। কাল রাতের তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি। স্বাভাবিকের তুলনায় ১.৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬১ থেকে ৯১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আলিপুরে ১.৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আরও পড়ুন, R G Kar Admission: দুর্নীতি-ধর্ষণ-খুন! বিতর্কের 'আখড়া' আরজি করে শুরু ডাক্তারি প্রথম বর্ষের ভর্তি, বাবা-মায়েরা বলছেন..

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram

 পেজ-চ্যানেল)

.