Weather Today: ৪ জেলায় ফের তাপপ্রবাহের সতর্কবার্তা, কতদিন চলবে এই গরম-অস্বস্তিকর আবহাওয়া?

Weather Update: আগামী ৪৮ ঘণ্টায় আরও প্রায় ২ ডিগ্রি পর্যন্ত বাড়ার পূর্বাভাস। বেলা বাড়লে আর্দ্রতা বেড়ে ৯০ শতাংশের কাছাকাছি পৌঁছাবে। তাপমাত্রা পৌঁছাবে ৩৮ ডিগ্রির ঘরে। 

Updated By: Jun 8, 2024, 10:44 AM IST
Weather Today: ৪ জেলায় ফের তাপপ্রবাহের সতর্কবার্তা, কতদিন চলবে এই গরম-অস্বস্তিকর আবহাওয়া?

অয়ন ঘোষাল : দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা। গরম এবং অস্বস্তিতে নাজেহাল হতে হবে কমপক্ষে আগামী ৭২ ঘণ্টা। আজ থেকে তাপপ্রবাহ পশ্চিমের চার জেলায়। বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহ চলবে শনি থেকে সোমবার পর্যন্ত।‌ বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে ওপরের পাঁচ জেলায়।

উত্তরবঙ্গ

আগামী ৭২ ঘণ্টা উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি। এরমধ্যে কিছুটা বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহারে। 

দক্ষিণবঙ্গ

পশ্চিমে তাপপ্রবাহের সতর্কতা। উপকূলে চূড়ান্ত ঘর্মাক্ত পরিস্থিতি। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে কোনও কোনও জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস। তবে স্বস্তি নেই। সকাল ৮টা থেকেই পরিস্থিতি রীতিমতো অস্বস্তিকর। সকাল ১১টা থেকে এই অস্বস্তি আরও চরম পর্যায়ে যাবে। কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের তাপমাত্রা আগামী ৪৮ ঘণ্টায় আরও প্রায় ২ ডিগ্রি পর্যন্ত বাড়ার পূর্বাভাস। 

আজ ৮ তারিখ বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় আংশিক আঞ্চলিক বৃষ্টি। বাকি জেলা শুকনো খটখটে। কাল ৯ তারিখ বীরভূম, দুই বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় এক পশলা হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। ১০, ১১ এবং ১২ তারিখ দুই বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া এবং বাঁকুড়া জেলার কোনও কোনও এলাকায় আঞ্চলিকভাবে সামান্য বৃষ্টি। 

কলকাতায় নির্ধারিত সময় অর্থাৎ ১০ জুন বর্ষা আসার কোনও সম্ভাবনা নেই। ১২ তারিখের আগে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু কলকাতার দিকে এগোনোর সম্ভাবনা খুব কম। ১৩ তারিখ বৃহস্পতিবার মৌসুমী বায়ু প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে দক্ষিণবঙ্গে। তার আগে পর্যন্ত অস্বস্তি বহাল থাকবে। 

কলকাতা

আংশিক মেঘলা আকাশ। বিকেলের দিকে এক পশলা বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি হলেই খুব বেশিক্ষণ স্বস্তি নেই। বেলা বাড়লে আর্দ্রতা বেড়ে ৯০ শতাংশের কাছাকাছি পৌঁছাবে। তাপমাত্রা পৌঁছাবে ৩৮ ডিগ্রির ঘরে। কষ্ট বাড়বে কাজে বেরনো মানুষের। 

পরিসংখ্যান

কাল রাতের তাপমাত্রা ২৮.৩ থেকে বেড়ে হয় ২৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৭ ডিগ্রি থেকে সামান্য বেড়ে ৩৭.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৫ থেকে ৮৫ শতাংশ। 

আরও পড়ুন, Lok Sabha Election Results | Mausam Noor: মেলেনি প্রার্থীপদ, মালদায় হার নিয়ে এবার নেতৃত্বকে বিঁধলেন মৌসম...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.