Weather Today: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মান্দাস, কতটা প্রভাব পড়বে বাংলায়?

বৃহস্পতিবারের মধ্যে তাপমাত্রা সামান্য নামতে পারে কোথাও কোথাও। শুক্রবার থেকে ফের ঊর্ধ্বমুখী হতে পারে পারদ৷ তবে কমবে শীতের আমেজ। হাওয়া অফিস সূত্রে খবর, আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই।

Updated By: Dec 6, 2022, 08:34 AM IST
Weather Today: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মান্দাস, কতটা প্রভাব পড়বে বাংলায়?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিসেম্বরে জাঁকিয়ে শীতের আমেজ প্রায় নেই বললেই চলে। এরই মধ্যে কলকাতায় সামান্য ঊর্ধ্বমুখী পারদ। যদিও আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, ভোরের দিকে এবং সন্ধ্যের দিকে শীতের আমেজ থাকবে। বৃহস্পতিবার পর্যন্ত এই শীতের আমেজ থাকবে রাজ্যে। পাশাপাশি বৃহস্পতিবারের মধ্যে তাপমাত্রা সামান্য নামতে পারে কোথাও কোথাও। শুক্রবার থেকে ফের ঊর্ধ্বমুখী হতে পারে পারদ৷ তবে কমবে শীতের আমেজ। হাওয়া অফিস সূত্রে খবর, আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতায় আজ পরিষ্কার আকাশ থাকবে। শীতের আমেজের সঙ্গে থাকবে শুষ্ক আবহাওয়াও। মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ন্যূনতম  ৩৮ শতাংশ এবং সর্বাধিক ৯১ শতাংশ।

আরও পড়ুন, Visva Bharati: 'ঐতিহ্য নষ্ট করছেন উপাচার্য'! বিশ্বভারতীতে পড়ুয়াদের পাশে তৃণমূল ছাত্র পরিষদ

এদিকে শীতের ইনিংস এর মধ্যেই চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় মান্দাস। মৌসম ভবনের তরফে জানান হয়েছে, আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় এই নিম্নচাপ দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর উত্তর পশ্চিম ও পশ্চিম দিকে এগিয়ে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। এর অভিমুখ তামিলনাডু পন্ডিচেরি উপকূল।

তবে কি বাংলায় এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে? 

আবহাওয়াবিদরা মনে করছেন, তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূলে এটি শুক্রবার সকালে পৌঁছে গেলেও স্থলভাগ আছড়ে নাও পড়তে পারে। বরং উপকূলের কাছাকাছি এটি শক্তি হারাতে পারে। এর প্রভাব পড়বে অন্ধ্রপ্রদেশ উপকূলে। স্থলভাগের কাছাকাছি এর গতিবেগ প্রতি ঘন্টায় সর্বোচ্চ ৯০ থেকে ১০০ কিলোমিটার হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। বাংলায় এই ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাব কিছু পড়বে কি না তা এখনও জানা যায়নি৷ 

বুধবার রাত থেকেই তামিলনাডু পন্ডিচেরি করাইকাল এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে এর প্রভাব পড়তে শুরু করবে। ভারী বৃষ্টি এমনকি ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে। বুধবার ভারী বৃষ্টির সঙ্গে ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার এই দমকা ঝড়ো হওয়ার পরিমাণ আরো বাড়বে। সকালের দিকে এটি স্থলভাগে প্রবেশ করতে পারে। সেই মুহূর্তে এই ঘূর্ণিঝড় বা মান্দাস এর গতিবেগ ৭০ থেকে ৯০ সর্বোচ্চ ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। শনি- রবিবার পর্যন্ত এই ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে। শনিবারে এই ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে।

আরও পড়ুন, AIIMS: 'জেদ ছিল ডাক্তারই হব', মেধার কাছে হার দারিদ্রের, এইমসে দুর্গাপুরের সরস্বতী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.