Weather Today: অবস্থান বদল মৌসুমী অক্ষরেখার! আবার বাড়বে গরম-ঘামের অস্বস্তি

আগামী ২-৩ দিনে বাড়বে তাপমাত্রা। ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। 

Updated By: Aug 4, 2023, 11:47 AM IST
Weather Today: অবস্থান বদল মৌসুমী অক্ষরেখার! আবার বাড়বে গরম-ঘামের অস্বস্তি

অয়ন ঘোষাল : উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে সোমবার থেকে। দক্ষিণবঙ্গে বাড়বে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা।

সিস্টেম
মৌসুমী অক্ষরেখা অবস্থান বদল করছে। অক্ষরেখার পশ্চিমাংশ স্বাভাবিক অবস্থানে ফিরেছে। অক্ষরেখার পুবের অংশ অবস্থান বদল করবে ৬ আগস্ট রবিবার নাগাদ। মৌসুমী অক্ষরেখা অমৃতসর, কারনাল, শাহজাহানপুর, কানপুর এবং ছত্রিশগড়ের নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে জামশেদপুর, বালাসোর হয়ে পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ, সুস্পষ্ট নিম্নচাপ রূপে ছত্রিশগড়ে অবস্থান করছে। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে সরে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় এটি আরও দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে। 

দক্ষিণবঙ্গ
গরম বাড়বে। বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তিও। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। তবে বৃষ্টির পরিমাণ কমবে গত কয়েক দিনের তুলনায়। আগামী ২-৩ দিনে বাড়বে তাপমাত্রা। ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। সঙ্গে বাতাসে রয়েছে জলীয় বাষ্প, তাই আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়তে পারে। আগামী রবিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই।

উত্তরবঙ্গ
বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। আগামী কয়েকদিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা ও দুই দিনাজপুরে। 

কলকাতায়
বৃষ্টির সম্ভাবনা ও পরিমাণ কমবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। রবিবার থেকে বদলাতে পারে আবহাওয়া। সোমবার থেকে বৃষ্টি বাড়তে পারে। আংশিক মেঘলা আকাশ থাকবে। আগামী ৩ দিনে বাড়বে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি।

তাপমাত্রার পরিসংখ্যান
কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭৬ থেকে ৯০ শতাংশ। 

ভিন রাজ্যে
ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, অরুণাচলপ্রদেশ, আসাম ও মেঘালয়ে। আগামিকাল শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরপ্রদেশ, পাঞ্জাব এবং হরিয়ানাতে। রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরাখন্ড, বিহার এবং ঝাড়খন্ডে। বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা জম্মু-কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, ত্রিপুরা ও সিকিমে। তামিলনাড়ুতে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে আগামী ৪৮ ঘন্টা।

আরও পড়ুন, Behala Accident: ২৫ অগাস্ট জন্মদিনে বাবা-মায়ের সঙ্গে প্রিন্সেপ ঘাট ঘুরতে যাওয়া হল না ছোট্ট সৌরনীলের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.