Weather Today: জুলাইতে ৫০ শতাংশেরও বেশি বৃষ্টি ঘাটতি দক্ষিণবঙ্গে! বাড়বে প্যাচপেচে গরম...

আজ থেকে আর্দ্রতাজনিত অস্বস্তি এবং তাপমাত্রা বাড়তে চলেছে কলকাতায়। নতুন করে একটি ঘূর্ণাবর্তও তৈরি হয়েছে । 

Updated By: Jul 15, 2024, 09:31 AM IST
Weather Today: জুলাইতে ৫০ শতাংশেরও বেশি বৃষ্টি ঘাটতি দক্ষিণবঙ্গে! বাড়বে প্যাচপেচে গরম...

অয়ন ঘোষাল: জুলাইয়ের অর্ধেক পেরিয়ে গেলেও দক্ষিণে বৃষ্টির ঘাটতি অব্যাহত। উত্তরেও বৃষ্টি কমবে। 

সিস্টেম ১

মৌসুমী অক্ষরেখা দেহেরী রাঁচি বালাসোর হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত। 

সিস্টেম ২

নতুন করে একটি ঘূর্ণাবর্ত অঞ্চল তৈরি হয়েছে । গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন ঝাড়খন্ড ও ওড়িশাতে এই ঘুর্নাবর্ত। 

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে কাল থেকে ক্রমশ বৃষ্টি কমবে। বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। অতিবৃষ্টি ও প্রবল বৃষ্টি কমে যাওয়ায় সোমবার থেকে পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি উত্তরবঙ্গে।

★সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং আলিপুরদুয়ার জলপাইগুড়ি জেলায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা থাকবে উত্তরবঙ্গের চার জেলায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি সম্ভাবনা দার্জিলিং জলপাইগুড়ি কোচবিহার উত্তর দিনাজপুর জেলাতে। 

★উত্তরবঙ্গের জেলাগুলিতে মঙ্গলবার থেকে আর ভারী বা অতি ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।  ফেয়ারলি ওয়াইড স্প্রেইড হালকা থেকে মাঝারি রেইনের সম্ভাবনা। ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে।

দক্ষিণবঙ্গ

★সক্রিয় মৌসুমী অক্ষরেখা ক্রমশ সরে যাচ্ছে রাজ্য থেকে। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ আরও কমবে দক্ষিণবঙ্গে। বাড়বে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি।

★সোমবার ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন হবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। বাঁকুড়া পুরুলিয়া পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন। মঙ্গলবার থেকে স্ক্যাটারড রেইনের সম্ভাবনা। ক্রমশ বৃষ্টির সম্ভাবনা কমবে। ২৫ জুলাইয়ের আগে আর বৃষ্টি বাড়ার সম্ভাবনা নেই। আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

জুলাইয়ের ঘাটতি

দক্ষিণবঙ্গে সামগ্রিকভাবে বৃষ্টির ঘাটতি ৪৭ শতাংশ। উপকূলের জেলাগুলিতে ঘাটতি সবথেকে বেশি। প্রায় ৫৪ শতাংশ। 

★সর্বোচ্চ ঘাটতি নদীয়াতে। দক্ষিণবঙ্গের মধ্যে সর্বোচ্চ ৫৬ শতাংশ বৃষ্টির ঘাটতি। 
★পশ্চিম মেদিনীপুরে ৫২ শতাংশ বৃষ্টির ঘাটতি।
★মুর্শিদাবাদ জেলাতে ৪৬ শতাংশ ঘাটতি।
★পশ্চিম বর্ধমানে ৩৪ শতাংশ বৃষ্টির ঘাটতি। 
★হুগলিতে ৩৪ শতাংশ ঘাটতি রয়েছে বৃষ্টির।

কলকাতা

জুলাইয়ের অর্ধেক পেরিয়ে যাওয়ার পর এই মরশুমে কলকাতায় এখনও পর্যন্ত বৃষ্টির ঘাটতি ৪৬ শতাংশ। আগামী ৯ দিন কোনও উল্লেখযোগ্য বৃষ্টির সম্ভাবনা নেই। মাঝে মাঝে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি। ২৫ জুলাই কিছুটা বৃষ্টি বাড়তে পারে। তাও নির্ভর করেছে আনুষঙ্গিক বেশ কিছু ফ্যাক্টরের ওপর। আজ থেকে আর্দ্রতাজনিত অস্বস্তি এবং তাপমাত্রা বাড়তে চলেছে কলকাতায়। 

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৭.২ ডিগ্রি। আজ রাতে তা বেড়ে ২৮ এর ঘরে পৌঁছাবে। কাল দিনের তাপমাত্রা ৩৩.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৭ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় আলিপুরে ১৮.৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আরও পড়ুন, Gangasagar: এবার গঙ্গাসাগর সৈকতে ভাঙন! সমুদ্রে কি তলিয়ে যাবে কপিলমুনি আশ্রম?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.