Weather Today: জোড়া ঘূর্ণাবর্তে আবহাওয়ায় বড়সড় পরিবর্তনের ইঙ্গিত বঙ্গে!

৮ তারিখ বিকেলের পর থেকে পরবর্তী ৭২ ঘন্টা পারদ কিছুটা নামবে। দক্ষিণবঙ্গে কিছু জেলায় আজ হালকা বৃষ্টির সম্ভাবনা। 

Updated By: Feb 6, 2024, 09:06 AM IST
Weather Today: জোড়া ঘূর্ণাবর্তে আবহাওয়ায় বড়সড় পরিবর্তনের ইঙ্গিত বঙ্গে!

অয়ন ঘোষাল: মেঘলা আকাশ। প্রচুর জলীয় বাষ্প। মোটের ওপর শুষ্ক আবহাওয়া। দিনের তাপমাত্রা ২ ডিগ্রি এবং রাতের তাপমাত্রা ৩ ডিগ্রি বেড়ে মূল শীত তো বটেই, শীতের আমজেও ভাঁটা। ৯ ফেব্রুয়ারি অর্থাৎ এই উইক এন্ডে সামান্য কমবে তাপমাত্রা। দিন তিনেকের জন্য হালকা শীতের আমেজ ফিরবে রাতে ও ভোরে। তারপর এই মরশুমের মতো শীতের আনুষ্ঠানিক বিদায়।

সিস্টেম

পূর্ব বাংলাদেশে ঘূর্ণাবর্ত। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থানে। জেট স্ট্রিম উইন্ড উত্তর ভারতে। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হাওয়ার সংঘাতে আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা বাংলায়। 

দক্ষিণবঙ্গ

গোটা দক্ষিণবঙ্গে দিন ও রাতের তাপমাত্রা ৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়বে। ৮ তারিখ বিকেলের পর থেকে পরবর্তী ৭২ ঘন্টা পারদ কিছুটা নামবে। তবে জাঁকিয়ে শীতের আর কোনও স্পেল আসছে না বাংলায়। বড়জোর শীতের হালকা আমেজ ফিরতে পারে ভোরে ও রাতের দিকে। তারপর সরস্বতী পুজো অর্থাৎ পয়লা ফাল্গুন থেকে ধাপে ধাপে দক্ষিণবঙ্গ থেকে শীত বিদায় নেবে। দক্ষিণবঙ্গে কিছু জেলায় আজ হালকা বৃষ্টির সম্ভাবনা। এর মধ্যে উল্লেখযোগ্য পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ চব্বিশ পরগনা। দক্ষিণ ২৪ পরগনা লাগোয়া কলকাতার কিছু অংশে সামান্য বৃষ্টি হতে পারে। 

 উত্তরবঙ্গ

২৪ ঘণ্টার মধ্যে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা। দার্জিলিং ও কালিম্পং জেলায় শিলাবৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘন্টায়। উত্তরবঙ্গের জেলাগুলিতে সকালে বিক্ষিপ্তভাবে কুয়াশা থাকবে। দার্জিলিং এ বৃষ্টি চলবে।  হালকা বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে।

কলকাতা

বাড়ল তাপমাত্রা। দিনের পারদ ২৬.১ থেকে বেড়ে ২৮.৬ ডিগ্রি। রাতের তাপমাত্রা ১৮.৬ থেকে বেড়ে ২১.৮ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্প ৯২ থেকে ৪৬ শতাংশ। সপ্তাহান্তে তাপমাত্রা কিছুটা নামার সম্ভাবনা। তবে ১৫ ডিগ্রি সেলসিয়াস এর নীচে নামার অর্থাৎ জাঁকিয়ে শীত ফেরার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। সকালে হালকা কুয়াশা। পরে পরিষ্কার আকাশ থাকার সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই।  

 দেশের অন্যান্য রাজ্য

কুয়াশার চাদর পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লী  ও উত্তরপ্রদেশের কিছু অংশে। পশ্চিমী ঝঞ্ঝায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা উত্তর পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনা। পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী তিন দিনে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামী তিন দিনে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমতে পারে।

আরও পড়ুন, Madhyamik Examination 2024: দমাতে পারেনি ক্য়ানসারও! বাঁ হাতে লিখেই মাধ্যমিক দিচ্ছে শুভজিৎ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.