পশ্চিমি ঝঞ্ঝায় গতি হারাবে উত্তুরে হাওয়া! কমবে শীতের আমেজ

আশায় যখন বুক বাঁধতে শুরু করেছে রাজ্যবাসী, ঠিক তখনই আশঙ্কার খবর শোনাল হাওয়া অফিস।

Updated By: Nov 22, 2017, 05:44 PM IST
পশ্চিমি ঝঞ্ঝায় গতি হারাবে উত্তুরে হাওয়া! কমবে শীতের আমেজ

নিজস্ব প্রতিবেদন:  মঙ্গলবার সন্ধ্যা থেকেই কেমন যেন একটা শিরশিরানি ব্যাপার! বুধবার ভোরের হিমেল পরশ জানান দিচ্ছে, এই বুঝি শীত এল! কিন্তু আদৌ কি তাই? শীতের জন্য বিলাপ করার দিন কি তবে শেষ? হাওয়া অফিস অবশ্য বলছে অন্য কথা। রবিবার থেকেই বদলাতে পারে আবহাওয়ার মেজাজ। ভিলেন হতে পারে পশ্চিমি ঝঞ্ঝা। যার জেরে উত্তর হাওয়ার দাপট কমবে।

আরও পড়ুন: অবশেষে বঙ্গে শীতের 'বাইট', এক লাফে পারদ নামল ৫ ডিগ্রি

নিম্নচাপের বাধা কাটায় গত দু’দিনে উত্তরে হাওয়ার জোর বাড়ছিল। জবরদস্ত কামড় বসানোর ইঙ্গিত দিচ্ছিল শীত। বুধবার সকালেই এক ধাক্কায় ৫ ডিগ্রি নেমে যায় পারদ। আলিপুর আবহাওয়া দফতর বলছে, মরশুমের শীতলতম দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। তাতেই মনে হয়েছে, এই বুঝি শীত এল!

আশায় যখন বুক বাঁধতে শুরু করেছে রাজ্যবাসী, ঠিক তখনই আশঙ্কার খবর শোনাল হাওয়া অফিস। বুধবার বিকালের পূর্বাভাসে জানানো হয়েছে, পশ্চিম ভারতে প্রবেশ করেছে সক্রিয় পশ্চিমি ঝঞ্ঝা। এর জেরে গোটা ভারতীয় উপদ্বীপজুড়ে আগামী কয়েক দিনে ক্রমশ কমবে উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাব।

আরও পড়ুন: "সরকার সব সুবিধা দিলেও কাজ হয়নি কেন?" , কড়া ধমক মমতার

মৌসম ভবনের খবর অনুসারে এখন কাশ্মীরের উপর অবস্থান করছে পশ্চিমি ঝঞ্ঝা। রবিবার তার প্রভাব পৌঁছতে পারে বঙ্গভূমে। ফলে নভেম্বরে শীতের প্রকোপ বাড়ার সম্ভাবনা কম। শীত পড়তে সেই ডিসেম্বরের প্রথম সপ্তাহ। 

.