Cyclone Sitrang: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং, বাড়তি সতর্কতা সুন্দরবনে

হাওয়া অফিস থেকে জানানো হয়েছে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি নিন্মচাপ অঞ্চল সৃষ্টি ও ঘূর্ণিঝড়ে ঘনীভূত হওয়ার প্রবল সম্ভবনা রয়েছে। আছড়ে পড়তে পারে দক্ষিণ ২৪ পরগণা জেলার উপকূলবর্তী এলাকায়। আর সেই কারণে ইতিমধ্যেই এ নিয়ে  সতর্কতা জারি হয়েছে গোটা সুন্দরবন জুড়ে।

Updated By: Oct 22, 2022, 08:45 AM IST
Cyclone Sitrang: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং, বাড়তি সতর্কতা সুন্দরবনে
ফাইল ছবি

প্রসেনজিৎ সর্দার: ঘূর্ণিঝড় আসার আগে সতর্ক সুন্দরবন। সাগর, নামখানা, কাকদ্বীপে মাইকিং করছে প্রশাসন। নজর রাখা হচ্ছে নদীবাঁধেও। এমনকী স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের উদ্দেশ্যে সতর্কবার্তা দেওয়া হয়েছে। আবহাওয়া দফতরের সতর্কবার্তা অনুযায়ী, আগামী ২৫ অক্টোবর আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় সিত্রাং। ইতিমধ্যে হাওয়া অফিস থেকে জানানো হয়েছে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি নিন্মচাপ অঞ্চল সৃষ্টি ও ঘূর্ণিঝড়ে ঘনীভূত হওয়ার প্রবল সম্ভবনা রয়েছে। আছড়ে পড়তে পারে দক্ষিণ ২৪ পরগণা জেলার উপকূলবর্তী এলাকায়। আর সেই কারণে ইতিমধ্যেই এ নিয়ে  সতর্কতা জারি হয়েছে গোটা সুন্দরবন জুড়ে।

আরও পড়ুন, Durgapur Crematorium: দূষিত ধোঁয়ায় টেকা দায়, আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে দুর্গাপুরের এই শ্মশান

দুর্যোগ মানেই সবথেকে ভোগান্তি উপকূলের জেলার। সিত্রাং মোকাবিলায় প্রস্তুত জেলা প্রশাসন। ইতিমধ্যেই একাধিক কমিটি গঠন করেছে তারা। প্রস্তুত রাখা হচ্ছে এনডিআরঅফ, এসডিআরএফ। শনিবার থেকেই খুলে দেওয়া হচ্ছে একাধিক কন্ট্রোল রুম। এখনও অবধি হাওয়া অফিসের যা পূর্বাভাস, তাতে সিত্রাং সুপার সাইক্লোনের রূপ নেওয়ার সম্ভাবনা কম।একদিকে যেমন মাইকিং করা হচ্ছে উপকূলবর্তী এলাকাগুলিতে, তেমনি অন্যদিকে সুন্দরবনের নদী খাঁড়িতে মাছ ধরতে যাওয়ার উপর ও নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

আর ঘূর্ণিঝড় হলে সেই পরিস্থিতি মোকাবিলার জন্য দক্ষিণ ২৪ পরগণা জেলা প্রশাসন প্রস্তুত রয়েছে বলে প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে। এছাড়া জঙ্গলে মধুভাঙার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। নদীর ধারে বসবাসরত মানুষজনক প্রশাসনের তরফ থেকে আয়লা বাড়ি বা স্কুল বাড়ি যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।   ইতিমধ্যেই বিভিন্ন উপকূল এলাকা ঝড়খালি, গোসাবা, বাসন্তী সহ দক্ষিণ ২৪ পরগণার বিভিন্ন জায়গায় পুলিসের তরফ থেকে মাইকিং-এর মাধ্যমে সতর্ক করা হয়েছে এলাকার মানুষজনকে।

এছাড়া এই ঘূর্ণিঝড় মোকাবিলার জন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে মহকুমা দফতরে। এই ঘূর্ণিঝড়ের কারণে সুন্দরবনে পর্যটকদের সুন্দরবনে যাওয়া আসার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী কয়েকদিনের জন্য সমস্ত লঞ্চ গুলিকে কিনারায় উঠে আসার জন্য বলা হয়েছে। প্রসঙ্গত, আগামী ২৪ ও ২৫ অক্টোবর অর্থাৎ সোম এবং মঙ্গলবারের মধ্যে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উপকূলে এই ঘূর্ণিঝড় প্রবেশ করবে।

উত্তর বঙ্গোপসাগরের উপর এই সিস্টেমটি থাকবে তাই উপকূলের জেলা দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ২৪ অক্টোবর হাওয়ার গতিবেগ থাকবে ৪৫--৫৫ কিলোমিটার। ঝোড়ো হাওয়ার বেগ থাকবে ৬৫ কিলোমিটার । ২৫ অক্টোবর হাওয়ার গতিবেগ থাকবে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে হাওয়ার গতিবেগ একটু বাড়বে। অর্থাৎ হাওয়ার গতিবেগ বেড়ে হবে ঘণ্টায় ৯০-১০০ কিলোমিটার। ঝোড়ো হাওয়া বইবে ১১০ কিলোমিটার বেগে।

আরও পড়ুন, Child Trafficing: পাচারের জন্য আনা হয় ২ বাংলাদেশি শিশুকে, মুম্বই থেকে চক্রের পান্ডাকে ধরল পুলিস

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.