WB Madhyamik Result 2019: মাধ্যমিকে পাশের হার ছুঁয়েছে ৮৬.০৭ শতাংশ, পর্ষদের ইতিহাসে যা সর্বোচ্চ

এবছর মাধ্যমিকে পূর্ব মেদিনীপুরে সাফল্যের হার সর্বাধিক, ৯৬.০১ শতাংশ। পাশাপাশি কলকাতায় পাশের হার ৯২.১৩ শতাংশ। 

Updated By: May 21, 2019, 01:17 PM IST
WB Madhyamik Result 2019: মাধ্যমিকে পাশের হার ছুঁয়েছে ৮৬.০৭ শতাংশ, পর্ষদের ইতিহাসে যা সর্বোচ্চ
পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ

নিজস্ব প্রতিবেদন: প্রকাশিত হল মাধ্যমিক ২০১৯-এর ফলাফল। ইতিমধ্যেই প্রথম ১০ জনের মেধা তালিকা প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)। প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুর জেলার সৌগত দাস। তার প্রাপ্ত নম্বর ৬৯৪। 

চলতি বছর মাধ্যমিক পরীক্ষায় নাম রেজিস্ট্রেশন করেছিল ১০লক্ষ ৬৬হাজার ১৭৫জন ছাত্র-ছাত্রী। তাদের মধ্যে পরীক্ষায় দিয়েছে মোট ১০লক্ষ ৫০হাজার ৩৯৭ জন। অন্যান্য বছরের তুলনায় এ বছর ১২.৫৬ শতাংশ ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। সংখ্যালঘু সম্প্রদায়ের পরীক্ষার্থী ছিল ১লক্ষ ৭১হাজার ৬৭৯ জন। ভিন্নভাবে সক্ষম পরীক্ষার্থী ৮৯.৩০ শতাংশ। তাঁদের পাশের হার ৯৪.৫৯। চলতি বছর পাশের হার ৮৬.০৭ শতাংশ যা পর্ষদের ইতিহাসে সর্বোচ্চ। গত বছরে পাশের ছিল ৮৫.৪৯ শতাংশ। মেধা তালিকা অনুযায়ী, পূর্ব মেদিনীপুরে সাফল্যের হার সর্বাধিক, ৯৬.০১ শতাংশ। পাশাপাশি কলকাতায় পাশের হার ৯২.১৩ শতাংশ। 

আরও পড়ুন: West Bengal Madhyamik Result 2019 Live: ৬৯৪ পেয়ে প্রথম পূর্ব মেদিনীপুরের সৌগত দাস

এই বছর পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ২৮৩৫। নিরাপত্তার স্বার্থে বিভিন্ন কারণে ৭৩ জনের পরীক্ষা বাতিল করা হয়েছে। গত বছর সংখ্যাটি ছিল ১৭। তাঁরা আগামী বছর পরীক্ষা দেবে। উল্লেখ্য, ফলাফল জানতে wbbse.org,www.wbresults.nic.in, www,examresults.net, www.exametc.com, www.indiaresult.com, www.result.shiksha ওয়েবাসাইটগুলোতে চোখ রাখুন। একই সঙ্গে অনেকে ফলাফল দেখতে চাওয়ার কারণএ সাময়িক কিছু সমস্যা হতে পারে ওয়েবসাইটগুলিতে। তবে এই ওয়েবসাইটগুলোর মাধ্যমেই জানতে পারবেন মাধ্যমিকের ফলাফল  

.