দলীয় সভায় সরকারি 'সুকন্যা' প্রকল্পের প্রচার, 'নির্বাচনী বিধিভঙ্গ হয়নি', দাবি Arup-এর

বিজেপি নেতা উমেশ রাই জানিয়েছেন, "এনিয়ে নির্বাচন কমিশনে (ECI) অভিযোগ জানাবে বিজেপি।"

Updated By: Mar 4, 2021, 08:07 PM IST
দলীয় সভায় সরকারি 'সুকন্যা' প্রকল্পের প্রচার, 'নির্বাচনী বিধিভঙ্গ হয়নি', দাবি Arup-এর
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : বিধানসভা নির্বাচনের (WB assembly election 2021) দিনক্ষণ ঘোষণার পর রাজ্যজুড়ে চালু হয়েছে আদর্শ আচরণ বিধি (MCC)। কিন্তু নির্বাচন কমিশনের এই বিধিকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে প্রাক্তন মন্ত্রীর সভায় সরকারি প্রকল্পের প্রচারের অভিযোগ উঠল। আর এই নিয়েই শুরু হয়েছে বিতর্ক। ঘটনাটি ঘটেছে আজ হাওড়ার (Howrah) শিবপুর-কাজীপাড়া এলাকায়। 

এদিন শিবপুর-কাজীপাড়া এলাকায় তৃণমূল কংগ্রেসের (TMC) দলীয় সভায় উপস্থিত ছিলেন হাওড়ার সদরের তৃণমূল চেয়ারম্যান তথা রাজ্যের প্রাক্তন সমবায় মন্ত্রী অরূপ রায় (Arup Roy)। তাঁর হাত ধরে এদিন তৃণমূলে যোগ দেন বিরোধী দল থেকে আসা বহু কর্মী। একই মঞ্চে তৃণমূলে যোগ দেন রাজ্য সরকারের 'সুকন্যা' (Sukanya) প্রকল্পের হাওড়ার প্রশিক্ষক গৌতম ভট্টাচার্য। তিনি মুখ্যমন্ত্রীর ছবি ও প্রকল্পের নাম দেওয়া ব্যানার সাইকেলে লাগিয়ে সভায় আসেন। তাঁর সঙ্গে ছিলেন 'সুকন্যা' প্রকল্পের আওতায় থাকা মেয়েরাও। তাঁদের গেঞ্জিতে ছিল 'সুকন্যা' প্রকল্পের নাম লেখা। সিটি পুলিসের নাম লেখা। তৃণমূলের দলীয় পতাকা হাতে নেওয়ার সময় সেই গেঞ্জি পরেছিলেন গৌতম ভট্টাচার্য নিজেও। এমনকি বক্তব্য রাখার সময় তিনি নিজে এই প্রকল্পের সুফল তুলে ধরেন। আর এখানেই বিতর্ক দানা বেঁধেছে।

আদর্শ আচরণ বিধি (MCC) লাগু হয়ে যাওয়ার পর এভাবে সরকারি প্রকল্পের প্রচার? জবাবে গৌতম ভট্টাচার্য বলেন, মহিলাদের আত্মরক্ষার জন্য মুখ্যমন্ত্রী এই 'সুকন্যা' (Sukanya) প্রকল্প চালু করেছিলেন। তিনি এর প্রচারক ও প্রশিক্ষক। এতে মহিলারা উপকৃত হচ্ছে। ভালো কাজের প্রচার করতে নির্বাচনী বিধিভঙ্গ হয় না। অন্যদিকে, অরূপ রায় (Arup Roy) বলেন, এখানে মহিলারা স্বতস্ফূর্তভাবে এসেছেন। তাঁরা স্কিল দেখাতে এসেছেন। কোনও প্রচারে নয়। একইসঙ্গে তাঁর দাবি, এরফলে কোনও নির্বাচনী বিধিভঙ্গ হয়নি।

যদিও এপ্রসঙ্গে বিজেপি (BJP) নেতা উমেশ রাই দাবি করেন, "নির্বাচনী বিধি চালু হওয়ার পর থেকে দলীয় কর্মসূচি থেকে কোনও সরকারি প্রকল্পের  কাজ করা যায় না। এর মাধ্যমে তৃণমূল কংগ্রেস নির্বাচনী বিধিভঙ্গ করছে। এনিয়ে নির্বাচন কমিশনে (ECI) অভিযোগ জানাবে বিজেপি।"

আরও পড়ুন, বারাকপুরে TMC প্রার্থী রাজীব সিনহা, উত্তরপাড়ায় লড়বেন পূর্ণেন্দু বসু?

লিড দিলেই '১ কোটি' পুরস্কার ঘোষণা ফিরহাদের, 'খুনের সুপারি'র সঙ্গে তুলনা শমীকের 

.