WB assembly election 2021 : রাজ্যে ৮ দফা ভোট নিয়ে জনস্বার্থ মামলা, খারিজ করল Supreme Court

WB assembly election 2021 : প্রধান বিচারপতির স্পষ্ট প্রশ্ন, "আমরা কী করে এতে হস্তক্ষেপ করতে পারি?" 

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Updated By: Mar 9, 2021, 01:49 PM IST
WB assembly election 2021 : রাজ্যে ৮ দফা ভোট নিয়ে জনস্বার্থ মামলা, খারিজ করল Supreme Court

নিজস্ব প্রতিবেদন : বিধানসভা নির্বাচনে (WB assembly election 2021) রাজ্যে ৮ দফায় ভোট কেন? এই প্রশ্ন তুলে ও সংবিধান লঙ্ঘনের অভিযোগে শীর্ষ আদালতে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা (PIL)। আজ সেই জনস্বার্থ মামলাটি খারিজ করে দিল সুপ্রিমকোর্ট (Supeme Court)।

এবার বিধানসভা নির্বাচনে (WB assembly election 2021) রাজ্যে ৮ দফায় ভোট করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন (ECI)। নির্বাচন কমিশনের সেই সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে (Supeme Court) জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী এম এল শর্মা। শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা (PIL) দায়ের করে আইনজীবী এম এল শর্মা আবেদন করেছিলেন যে, নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের ফলে সংবিধানের ১৪ নম্বর অনুচ্ছেদ ও ২১ নম্বর অনুচ্ছেদ লঙ্ঘিত হচ্ছে। তাঁর বক্তব্য, "এমন কোনও আইন নেই যার জন্য় নির্বাচন কমিশন ৫ রাজ্যে ভোটগ্রহণের বিষয়ে নিজের ইচ্ছেমতো বৈষম্যমূলক সিদ্ধান্ত নিতে পারে। অন্য রাজ্যে যেখানে মূলত ১ দফাতেই ভোট হচ্ছে, সেখানে পশ্চিমবঙ্গে ৮ দফায় কেন? যেখানে পশ্চিমবঙ্গে কোনও সন্ত্রাসবাদীদের হামলা হয়নি বা যুদ্ধবিধ্বস্তও নয়। এটা স্পষ্টতই সংবিধানের ১৪ নম্বর অনুচ্ছেদের লঙ্ঘন।" 

কিন্তু জনস্বার্থ মামলার (PIL) সেই আবেদন খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতি। PIL খারিজ করে মামলাকারীকে হাইকোর্টের দ্বারস্থ হওয়ার নির্দেশ দিলেন প্রধান বিচারপতি (CJI)। এপ্রসঙ্গে প্রধান বিচারপতির স্পষ্ট প্রশ্ন, "আমরা কী করে এতে হস্তক্ষেপ করতে পারি?" পাশাপাশি, নির্বাচনী প্রচারে 'জয় শ্রী রাম' স্লোগানের ব্যবহার নিয়েও আবেদনে সিবিআই তদন্তের দাবি জানিয়েছিলেন আইনজীবী এম এল শর্মা।  যে প্রসঙ্গে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, এই বিষয়েও চাইলে মামলাকারী হাইকোর্টে যেতে পারেন। প্রসঙ্গত, কমিশনের হয়ে আজ আদালতে উপস্থিত ছিলেন বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভে। 

আরও পড়ুন, WB assembly election 2021 : Bharati-র গ্রেফতারিতে 'সুপ্রিম' স্থগিতাদেশ, ভোটের আগে বড় স্বস্তি BJP-র

WB assembly election 2021 : TMC প্রার্থীর বিরুদ্ধে এবার লড়বে তৃণমূল-ই

.