WB assembly election 2021: কাটোয়ার মুখোশশিল্পীর হাতে 'খেলা হবে' পরিণত সব দলের স্লোগানেই!

ইতিমধ্যেই বেশ কিছু রোজগার করে ফেলেছেন মুখোশশিল্পী।

Updated By: Apr 4, 2021, 05:48 PM IST
WB assembly election 2021: কাটোয়ার মুখোশশিল্পীর হাতে 'খেলা হবে' পরিণত সব দলের স্লোগানেই!

নিজস্ব প্রতিবেদন: চলতি নির্বাচনে গোটা রাজ্য-রাজনীতির অন্যতম জনপ্রিয় স্লোগান হয়ে দাঁড়িয়েছে 'খেলা হবে'। মূলত তৃণমূলেরই স্লোগান এটি। এদিকে এই 'খেলা হবে' লেখা কাগজ দিয়ে মুখোশ তৈরি করে এলাকায় রাতারাতি জনপ্রিয় হয়ে গিয়েছেন কাটোয়ার হরিসভা পাড়ার মুখোশশিল্পী দীপঙ্কর দাস। রোজগারও মন্দ হচ্ছে না।
 
মাসকয়েক আগে বীরভূমের (birbhum) তৃণমূলনেতা অনুব্রত মণ্ডল (anubrata mandal) এক সাক্ষাৎকারে নির্বাচন প্রসঙ্গে 'খেলা হবে' স্লোগানটি ব্যবহার করেছিলেন। তারপর থেকেই গোটা রাজ্য-রাজনীতি সরগরম 'খেলা হবে' স্লোগানে। এই স্লোগান এতই জনপ্রিয় হয়ে উঠেছে যে, শুধু রাজনৈতিক মহলে আটকে না থেকে স্লোগানটি ছড়িয়ে পড়েছিল ফ্যাশন-দুনিয়াতেও। টুপি, টি-শার্টে জায়গা করে নিয়েছে 'খেলা হবে'। এ সবের বেশ চাহিদাও রয়েছে বাজারে।

আরও পড়ুন: WB assembly election 2021: 'যতদিন নিজে না যাচ্ছি, আমাকে সরানো এত সহজ নয়', পুরশুড়ার জনসভায় হুঙ্কার Mamata-র

বাজারে 'খেলা হবে' (khela hobe) লেখা জিনিসের এই চাহিদা দেখেই কাটোয়ার হরিসভা পাড়ার মুখোশশিল্পী দু'পয়সা রোজগারের আশায় বিভিন্ন রাজনৈতিক দলের প্রতীক চিহ্ন-সহ 'খেলা হবে' স্লোগান লেখা মুখোশ তৈরি শুরু করে দিয়েছেন। মাত্র ৩০ টাকায় সব দলেরই প্রতীকচিহ্ন-সহ বিকোচ্ছে 'খেলা হবে' লেখা কাগজের মুখোশ। 'খেলা হবে' লেখা আছে বলে তা তৃণমূল (tmc) ছাড়া অন্য রাজনৈতিক দলের সমর্থকদের কাছে যে ব্রাত্য হয়ে রয়েছে তা কিন্তু নয়। বরং খুব অল্প সময়ের মধ্যেই সব ধরনের রাজনৈতিক সমর্থকদেরই পছন্দ হয়ে গিয়েছে এই মুখোশ। তাই চাহিদাও বেড়েছে মুখোশের। আর মুখোশের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে মুখোশ তৈরির নতুন বরাতও। ইতিমধ্যেই ৫০০০ টি মুখোশ তৈরির অর্ডার পেয়ে গিয়েছেন তিনি।

বাবা কার্তিক দাসের কাছেই মুখোশ ও ঠাকুর তৈরির কাজ শিখেছিলেন দীপঙ্কর। মুখোশ আর ঠাকুর তৈরি করেই সংসার চলে তাঁর। করোনার আগে পরিস্থিতি যখন স্বাভাবিক ছিল তখন মেলায় মুখোশ আর মূর্তি বিক্রি করে রোজগার হত। কিন্তু করোনার সময়ে তো মেলা বন্ধই ছিল। করোনার পরেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। মেলা কমে গিয়েছে বলে কমে গিয়েছে দীপঙ্করের রোজগারও। তাই রাজনৈতিক দলের প্রতীক-সহ 'খেলা হবে' স্লোগান লেখা মুখোশ বানিয়ে বিকল্প রোজগারের একটা চেষ্টা শুরু দীপঙ্করের।

স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্বরাই বা এ নিয়ে কী বলছেন? তাঁদের বক্তব্য-- এই মুখোশ এখানে প্রচারে নতুনত্ব এনেছে। মুখোশগুলির দামও অল্প। তাই পছন্দও করছেন সকলে।

আরও পড়ুন: WB Assembly Election 2021: আগামী ২ মে-র পর TMC গুন্ডাদের আর খুঁজে পাওয়া যাবে না, হুঁশিয়ারি Yogi Adityanath-এর

.