দক্ষিণ দিনাজপুরে বন্যা পরিস্থিতির অবনতি

Updated By: Aug 14, 2017, 08:44 PM IST
দক্ষিণ দিনাজপুরে বন্যা পরিস্থিতির অবনতি

ওয়েব ডেস্ক: দক্ষিণ দিনাজপুরে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বালুরঘাটের খাড়ির জোড়া ব্রিজের স্লুইস গেট অকেজো। জলের তোড়ে বেঁকে গেছে গেট। হুহু করে জল ঢুকছে শহরে।বালুরঘাট শহর নতুন করে প্লাবিত হওয়ার আশঙ্কা। জেলার কুশমণ্ডির মালিগাঁও, গঙ্গারামপুরের শুকদেবপুর, কাঁটাতোর, কুমারগঞ্জের সোমজিয়া নতুন করে বানভাসি হয়েছে।

বালুরঘাট শহর সহ সমগ্র দক্ষিণ দিনাজপুরে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। নতুন করে প্লাবিত  হয়েছে কুমারগঞ্জ, গঙ্গারামপুর ও কুশমণ্ডি ব্লকের বিস্তীর্ণ অঞ্চল। ক্ষতিগ্রস্ত প্রায় লক্ষাধিক মানুষ।

সোমবার সকালে বালুরঘাট শহরের বাইশ নম্বর ওয়ার্ডে স্লুইস গেট দিয়ে আত্রেয়ী নদীর জল ঢুকতে শুরু করে। এছাড়াও প্লাবিত হয় বালুরঘাট শহরেরে খিদিরপুর, সাহেবকাছাড়ি ও ছিন্নমস্তা পল্লি।

বালুরঘাট শহরের আরও  নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। কারণ বালুরঘাট শহরের  আত্রেয়ী খাঁড়ির গেট খারাপ হওয়ায় নদীর জল শহরে ঢুকতে শুরু করেছে। বালুরঘাট শহর লাগোয়া ভাটপাড়া অঞ্চলে ঢুয়ে গেছে প্রায় পাঁচশ মিটার রাস্তা। জল ঢুকেছে শিবরামপুর বিএসএফ ক্যাম্পেও। জিনিসপত্র বাঁচাতে নৌকা করে জওয়ানরা উঁচু জায়াগায় নিয়ে যায়। সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বালুরঘাটের চকভৃগু অঞ্চল , জলবন্দি প্রায় হাজার দশেক মানুশ। বালুরঘাট রেলস্টেশনে যাওয়ার একমাত্র রাস্তা বিকেল চারটে নাগাদ ছিল পাঁচ ফুট জলের তলে।

একাধিক রিলিফ ক্যাম্প চালু করা হয়েছে। দুর্গতদের নিয়ে যাওয়া হচ্ছে ত্রাণ শিবিরে। এদিকে বালুরঘাটের সঙ্গে মালদার যোগাযোগকারী  ৫১২ জাতীয় সড়কের মাহারাজপুরে ব্রিজ বসে যাওয়ায় বন্ধ যান চলাচল।  ফলে কার্যতগোটা রাজ্য থেকে সড়ক পথে বিচ্ছিন্ন বালুরঘাট।

.