Visva Bharati: 'কালী' বিতর্কে চাপের মুখে সিদ্ধান্ত পালটালো বিশ্বভারতী

সকাল থেকে বিশ্বভারতীর চত্বরে লাগাতার বিক্ষোভ দেখাচ্ছিলেন পড়ুয়ারা।

Updated By: Jul 25, 2022, 06:30 PM IST
Visva Bharati:  'কালী' বিতর্কে চাপের মুখে সিদ্ধান্ত পালটালো বিশ্বভারতী

প্রসেনজিৎ মালাকার: চাপের মুখে সিদ্ধান্ত বদল। বিশ্বভারতীতে নয়, কালীপুজো নিয়ে লেকচার সিরিজ অনুষ্ঠিত হল অনলাইনে। এমনকী, এই অনুষ্ঠানে যে মহারাজের আসার কথা ছিল, তিনিও এলেন না।

বিশ্বভারতীতে লেকচার সিরিজের আয়োজন করা হয় মাঝেমধ্যেই। এবারের বিষয়, 'কালীপুজোর ধারনা'। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশিকা জারি করে জানিয়েছে,আজ, সোমবার বিশ্বভারতীর সেন্ট্রাল লাইব্রেরির সেমিনার হলে অনুষ্ঠিত হবে এই লেকচার সিরিজ। স্রেফ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, অধ্যাপক ও পড়ুয়ারাই নন, এই লেকচার সিরিজে উপস্থিত থাকবেন শারদআত্মানন্দ মহারাজও। এই নির্দেশিকাকে ঘিরে বিতর্ক তুঙ্গে ওঠে। 

আরও পড়ুন: Baharampur Blast: বহরমপুর থানায় বড়সড় বিস্ফোরণ, জখম ৩ পুলিসকর্মী

কেন? বিশ্বভারতীতে ব্রাহ্মধর্ম পালিত হয়। মূর্তি পুজো তো দূর, রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতেও মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয় না! বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তে হতবাক প্রবীণ আশ্রমিকরা। কেন এমন সিদ্ধান্ত? প্রশ্ন তুলেছেন তাঁরা। এদিন সকাল থেকে টানটান উত্তেজনা ছিল ক্যাম্পাসে। কালীপুজো নিয়ে লেকচার সিরিজের প্রতিবাদে লাগাতার বিক্ষোভ দেখাচ্ছিলেন পড়ুয়ারা। আর তাতেই পিছু হটল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন: TV In Local Train: পূর্বভারতে এই প্রথম, এবার লোকাল ট্রেনের কামরায় বসল টিভি

এদিকে সম্প্রতি 'কালী' বিতর্কে উত্তাল হয়ে ওঠেছিল গোটা দেশ। কেন? একটি তথ্যচিত্রের পোস্টারে দেখানো হয়েছিল, মা কালী ধূমপান করছেন! সর্বভারতীয় সংবাদমাধ্যমে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র বলেছিলেন, কালী তাঁর কাছে এমন একজন দেবী যিনি মাংস খান, মদ গ্রহণ করেন। সেই মন্তব্যকে হাতিয়ার করে আসরে নেমেছিল বিজেপি। কলকাতার বউবাজার থানায় FIR দায়ের করেছিল মহিলা মোর্চা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.