একাই ১ কেজি, মন মাতাবে রায়গঞ্জের পেল্লায় বিঘোর বেগুন

রায়গঞ্জ এর ভিটিয়ার হাট ও মোহোনবাটি পাইকারি বাজার বিঘোরের বেগুনের আড়ত। সেখান থেকেই বেগুন ছড়িয়ে যায় জেলার বিভিন্ন প্রান্তে। ভর সন্ধ্যায় রায়গঞ্জ শহরের লাইন বাজারে ঢোকার মুখেই আমাদের দেখা হল দুই মহিলার সাথে। জানা গেল, কলকাতা লাগোয়া রাজারহাট-নিউটাউন এলাকা থেকে বেড়াতে এসে বিঘোর বেগুনের প্রেমে পড়েছেন তাঁরাও। 

Updated By: Dec 29, 2017, 06:44 PM IST
একাই ১ কেজি, মন মাতাবে রায়গঞ্জের পেল্লায় বিঘোর বেগুন

নিজস্ব প্রতিবেদন: শীত পড়লেই বিঘোরের বেগুন আর তুলাইপাঞ্জি চালের গরম গরম ভাত। তা সে বেগুন পোড়া হোক বা ভাজা। বিঘোরের বেগুন একবার খেলে না কি প্রতিবার শীতে জিভে ভাসে সেই স্মৃতি। কয়েক বছর আগে পর্যন্ত শুধুমাত্র রায়গঞ্জ ব্লক লাগোয়া বিহারের বিঘোর এলাকায় এই বেগুন চাষ হলেও এখন এই বেগুনের চাষ হয় রায়গঞ্জ ব্লকের গৌড়ি গ্রাম পঞ্চায়েত এলাকার অনন্তপুর, ভিটিয়ার, দুপদুয়ার, কামারপাড়া এইসব এলাকায়। আর স্থানীয় বাসিন্দা থেকে পর্যটক, ভরা শীতে সবাই মজেছেন পেল্লায় এই বেগুনে।

গড়ে ৭৫০ গ্রাম - ১ কেজি ওজন হয় এক একটি বেগুনের। দাম মান অনুসারে ২৫ - ৪০ টাকা প্রতি কেজি। বিঘোর বেগুনের গুণের অন্ত নেই বলে দাবি স্থানীয়দের। তবে স্বাদে যে অদ্বীতিয় তা নিশ্চিত হয় প্রথম কামড়েই।

আরও পড়ুন - জলপাইগুড়ির শিক্ষিকার অ্যাকাউন্ট থেকে গায়েব ৫৫,০০০ 

রায়গঞ্জ এর ভিটিয়ার হাট ও মোহোনবাটি পাইকারি বাজার বিঘোরের বেগুনের আড়ত। সেখান থেকেই বেগুন ছড়িয়ে যায় জেলার বিভিন্ন প্রান্তে। ভর সন্ধ্যায় রায়গঞ্জ শহরের লাইন বাজারে ঢোকার মুখেই আমাদের দেখা হল দুই মহিলার সাথে। জানা গেল, কলকাতা লাগোয়া রাজারহাট-নিউটাউন এলাকা থেকে বেড়াতে এসে বিঘোর বেগুনের প্রেমে পড়েছেন তাঁরাও। লজে বেগুন ভাজা খেয়ে বেরিয়ে পড়েছিলেন বেগুনের খোঁজে। কিনেও ফেলেছেন বেশ কয়েক কেজি বেগুন।

লাইন বাজারেই আরেক গিন্নি জানালেন, 'ভাজা হোক বা পোড়া, বিঘোর বেগুনের জুড়ি নেই। হুগলির বাঁশবেড়িয়ার বাসিন্দা ওই মহিলার কথায়, এত বড় আর সুস্বাদু বেগুন আগে দেখিনি কখনো।' স্থানীয় বাসিন্দাদের একজন জানালেন, 'শীতে আত্মীয়দের বাড়িতে এই বেগুনের ভীষণ চাহিদা। প্রতি শীতেই বেগুন কিনে পাঠাতে হয় তাদের।'

সব মিলিয়ে তুলাইপাঞ্জি আর বিঘোর বেগুনে জমজমাট শীতের পিকনিক। তবে চাষীদের আক্ষেপ, রফতানি করা গেলে দর মিলত কিছু বেশি। 

.