#উৎসব: কখন ফোঁটা দেবেন ভাইয়ের কপালে? জেনে নিন শুভলগ্ন

শনিবার দেশ জুড়ে ভাইবোনেদের প্রীতিসম্মেলনের শুভ লগ্ন।

Updated By: Nov 5, 2021, 06:53 PM IST
#উৎসব: কখন ফোঁটা দেবেন ভাইয়ের কপালে? জেনে নিন শুভলগ্ন

নিজস্ব প্রতিবেদন: ভ্রাতৃদ্বিতীয়া। কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে এই উৎসব অনুষ্ঠিত হয়। কখনও কখনও এটি শুক্লপক্ষের ১ম দিনেও উদযাপিত হয়। শনিবার আসছে সেই দিন। সেই লগ্ন।

এক থালা মিষ্টি সামনে রাখা, ভাই বসে আছে হাসিমুখে; আর বোন আঙুলে চন্দন নিয়ে ফোঁটা আঁকছে ভাইয়ের কপালে। তাদের সামনে রাখা আছে ধান-দুব্বো-চন্দন; জ্বলছে ধূপ-দীপ। বোনটি বিড়বিড় করছে মন্ত্র। এই উৎসবের আর এক নাম যমদ্বিতীয়া। কথিত, এই দিন মৃত্যুর দেবতা যম তাঁর বোন যমুনার হাত থেকে ফোঁটা নিয়েছিলেন। অন্য মতে, নরকাসুর বধ করার পরে কৃষ্ণ সুভদ্রার কাছে এলে সুভদ্রা কৃষ্ণের কপালে ফোঁটা দিয়ে তাকে মিষ্টি খেতে দিয়েছিলেন।

আরও পড়ুন: Covid: করোনবিধি উপেক্ষা করেই কালীপুজোর মাঠে বসল মেলা, প্রশ্ন সব মহলেই

ভাইফোঁটার দিন বোনেরা তাদের ভাইদের কপালে ফোঁটা দিয়ে একটি ছড়া কাটে। আঙুলে চন্দন (কেউ কেউ চন্দনে দইও মেশায়) নিয়ে ভাইয়ের কপালে তিনবার ফোঁটা দিয়ে বোনেরা বলতে থাকে-- ভাইয়ের কপালে দিলাম ফোঁটা/ যমের দুয়ারে পড়ল কাঁটা।/ যমুনা দেয় যমকে ফোঁটা,/ আমি দিই আমার ভাইকে ফোঁটা। বোনেরা এদিন ভাইয়ের সুস্থ ও দীর্ঘ জীবন কামনা করে।

ভ্রাতৃদ্বিতীয়া: ১৪২৮ (২০২১) দিনক্ষণ, শুভলগ্ন: ৬ নভেম্বর (১৯ কার্তিক), শনিবার।

প্রতিপদ থাকছে-- ৫ নভেম্বর মধ্যরাত্রি ১ টা ১১ মিনিট পর্যন্ত। দ্বিতীয়া শুরু হচ্ছে ৫ নভেম্বর রাত ১১টা ১৪ মিনিট থেকে। দ্বিতীয়া শেষ হচ্ছে পরদিন, ৬ নভেম্বর সন্ধে ৭টা ৪৪ মিনিটে। 

ফোঁটা দেওয়ার সব চেয়ে শুভ সময় পড়েছে-- ৬ নভেম্বর দুপুর ১টা ১০ মিনিট থেকে ৩টে ২১ মিনিট। (তবে এখানে একটি চালু সংস্কারের কথা উল্লেখ করা দরকার। তা হল, সাধারণত, শনিবার ফোঁটা থাকে না। সেই হিসেবে ৬ নভেম্বরও ফোঁটা নেই, তবে অনুষ্ঠান উদযাপিত হবে।)

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: #উৎসব: কৃষ্ণকে ফোঁটা দিয়ে ভাইফোঁটার প্রচলন করলেন সুভদ্রাই

.